খবর-দার

রফরফের নুর ছিদ্দিকা শিক্ষক বাতায়নের সেরা ডিজিটাল কন্টেন্ট নির্মাতা নির্বাচিত।

মহিউদ্দিন ওসমানী ০২ ফেব্রুয়ারি ,২০২১ ৩৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

রফরফের নুর ছিদ্দিকা শিক্ষক বাতায়নের সেরা ডিজিটাল কন্টেন্ট নির্মাতা নির্বাচিত।
বাংলাদেশের শিক্ষকদের বৃহত্তর প্ল্যাটফর্ম শিক্ষক বাতায়নে জানুয়ারি – ২০২১ ইং এ “সেরা কন্টেন্ট নির্মাতা ” এর স্বীকৃতি অর্জন করেন চট্টগ্রাম জেলার কোতোয়ালি থানার, পলোগ্রাউন্ড বহুমুখী উচ্চ বিদ্যালয় এর সম্মানিত সহকারী শিক্ষক( আইসিটি) এবং এটুআই ICT4E এর চট্টগ্রাম জেলা এম্বাসাডর জনাব রফরফের নুর ছিদ্দিকা।
আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষা ব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানা মূখী চাহিদা পূরণ করা এবং শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সাথে শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসুত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই।
ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে ইতিমধ্যে এটুআই এর যুগান্তকারী কিছু শিক্ষা উপকরণ হলো সহজ আনন্দময় ও ফলপ্রসু শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট, শিক্ষার্থীদের অংশগ্রহন বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম,সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া টকিং,যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং ড্যাশবোর্ড এবং উল্লেখযোগ্য হচ্ছে শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।
মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা: আর এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে, প্রায় চার লক্ষ শিক্ষকের একটি মহিরূহ প্রতিষ্ঠান “শিক্ষক বাতায়ন”।
“শিক্ষক বাতায়ন ” একটি অনুপ্রেরণার নাম, একটি সুস্থ প্রতিযোগীতার নাম। সর্বস্তরের শিক্ষকরা তাদের মনে মাধুরী মিশিয়ে ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নে আপলোড করতে পারেন।
শিক্ষক বাতায়নে আপলোডকৃত কন্টেন্ট এর প্যাডাগজীক্যাল দিক,শ্রেণি ও পাঠ উপযোগীতা এবং মান দেখে প্রতি সপ্তাহে তিনজন সেরা শিক্ষক ঘোষনা করে কাজের স্বীকৃতি প্রদান করা হচ্ছে এবং বছর শেষে সব সেরা শিক্ষকদেরকে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের মাধ্যমে শিক্ষক সম্মেলনের করে পুরুষ্কার প্রদান করা হয়,ফলে শিক্ষকরা তাদের কষ্টের কাজের স্বীকৃতি পাবার লক্ষে কে কার থেকে মানসম্পন্ন কন্টেন্ট তৈরি করতে পারে, সে প্রতিযোগীতা করে যাচ্ছে এবং শিক্ষক বাতায়নকে ডিজিটাল কন্টেন্ট দিয়ে সমৃদ্ধ করছেন আর এভাবেই ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে
” ক্লাসের পড়া ক্লাসে শেষ,
বাসায় থাকবো মজায় বেশ,
মাল্টিমিডিয়ার বাংলাদেশ”।
শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার শতভাগ করে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০২১ বাস্তবায়নে শিক্ষক বাতায়নের মাধ্যমে কাজ যাচ্ছে একসেস টু ইনফরমেশন (এটুআই)।
বর্তমান সরকারের ভিশন ২০২১এর মূল লক্ষ্য হচ্ছে প্রশাসনের সর্বক্ষেত্রে ডিজিটালাইজেশন। দেশের প্রতিটি স্তর এবং সেক্টর বর্তমানে গুটি গুটি পায়ে ডিজিটালাইজেশন এর দিকে এগিয়ে যাচ্ছে। শিক্ষাক্ষেত্রে এই এগিয়ে নেওয়ার কাজ করে যাচ্ছে শিক্ষক বাতায়ন। সে বাতায়নের আকাশে আজকে সেরার মুকুট পরলেন রফরফের নুর ছিদ্দিকা, তিনি একজন আলোকিত এক শিক্ষক । যিনি চট্টগ্রাম অনলাইন স্কুলের পরিচিত মুখ। যার হাসিমুখে অনলাইনে নেয়া ক্লাসগুলো শিক্ষার্থীদের নিকট সমাদৃত হয়েছে। চট্টগ্রাম অনলাইন স্কুলেও তিনি একজন জনপ্রিয় মুখ।
তিনি সীতাকুণ্ড উপজেলাধীন পূর্ব মুরাদপুর গ্রামের মরহুম জনাব এস এম আলী হাছান এবং একই গ্রামের মরহুম মর্তুজা বেগমের এর কন্যা ।
তার এই সাফল্য অর্জনে বিভিন্নভাবে পাশে থেকে সহযোগিতা করায় তিনি এটূআই, বাতায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম অনলাইন স্কুল পরিবারের সদস্য বৃন্দ, কোতোয়ালি থানার এবং চট্টগ্রাম অনলাইন স্কুলের শিক্ষক পরিবারের সদস্য বৃন্দ, নিজ পরিবার -পরিজন, বন্ধু, সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত শুভাকাঙ্ক্ষী বৃন্দ সহ ব্যক্তিগত জীবনের সকল শিক্ষকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সেরা কন্টেন্ট নির্মাতা- রফরফের নুর ছিদ্দিকা এর আগেও বিগত ২০১৮ সালে জাতীয় চট্টগ্রাম জেলার সরকারি টিচার্স ট্রেইনিং কলেজ ও মাউশি কর্তৃক বিটিটি (বেসিক টিচার্স ট্রেইনিং এর আওতায় মাস্টার ট্রেইনার নির্বাচিত হন
সৃজনশীল, দক্ষ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন সুনাগরিক ও একজন দক্ষ আইসিটি শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং জননেত্রী সেখ হাসিনার “ডিজিটাল বাংলাদেশ” বিনির্মাণে কাজ করে যেতে চাই”
কর্মজীবনে রফরফের নুর ছিদ্দিকা ২০১১ সালে তিনি নান্দিনা মডেল একাডেমী, এবং ২০১২ সালে পলোগ্রাউন্ড বহুমুখী উচ্চ বিদ্যাল্য় চট্টগ্রামে যোগদান করেন।
এটুআই ও শিক্ষক বাতায়ন কর্তৃক ICT4E জেলা এম্বাসেডর নির্বাচিত হোন মার্চ- ২০২০ তারিখে। শিক্ষক বাতায়ন সেরা পাক্ষিক সেরা কন্টেন্ট নির্মাতা হিসাবে স্বীকৃতি পান ০২ ফেব্রুয়ারি, ২০২১ তারিখে
শিক্ষক বাতায়নের হাজার হাজার প্রতিযোগীর মধ্যে প্রতিযোগীতায় সেরা রেটিং পেয়ে এই পাক্ষিকের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছেন আইসিটি অ্যাম্বাসেডর ফোরাম চট্টগ্রামের সভাপতি মোহাম্মদ ইকবাল,সাধারণ সম্পাদক লুৎফুন্নিছা খানম, টিটিসি কলেজের সহযোগী অধ্যাপক আখতার হোছাইন কুতুবী, চট্টগ্রাম ট্রিবিউন এর নির্বাহী সম্পাদক জেলা অ্যাম্বাসেডর মহিউদ্দিন ওসমানী।
রফরফের নুর ছিদ্দিকার সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হওয়ায় বাংলাদেশ নৌবাহিনী কলেজ চট্টগ্রামের সহকারি অধ্যাপক, চট্টগ্রাম জেলা আইসিটি ফর ই অ্যাম্বাসেডরের সভাপতি এবং এডমিন, চট্টগ্রাম অনলাইন স্কুলের এডমিন মোহাম্মদ ইকবাল চট্টগ্র্ম ট্রিবিউনকে বলেন, রফরফের নুর ছিদ্দিকা ম্যাডাম একজন যোগ্য আইসিটি শিক্ষক হিসাবে সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন, তিনি স্বল্প সময়ে আমাদের সাথে মিলেমিশে যেভাবে কাজ করেছে তাতে আমরা অভিভূত। চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডর সমিতির পক্ষ থেকে থাকে অভিনন্দন জানাই।
অপর এক মন্তব্যে মোহাম্মদ আবদুল মান্নান সুমন, সাংগঠণিক সম্পাদক, চট্টগ্রাম জেলা আইসিটি ফর ই অ্যাম্বাসেডর এবং এডমিন, চট্টগ্রাম অনলাইন স্কুল। সহকারি শিক্ষক, হাজী আবদুল আলী সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম ট্রিবিউনকে জানান রফরফের নূর ছিদ্দিকা ম্যাডামের ক্লাসের মান খুব ভাল, ইতমধ্যে তিনি যথেষ্ট সুনাম অর্জন করেছেন, সবসময় হাসিখুশি, সাবলীলভাবে অনলাইন ক্লাসে উপস্থিত থাকতেন, শিক্ষার্থীর তাঁর ক্লাস উপভোগ করেন।আমি চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডর সমিতির পক্ষ থেকে থাকে অভিনন্দন জানাই।
এই অর্জনের অনুভূতি জানাতে গিয়ে তিনি চট্টগ্রাম ট্রিবিউনকে জানান,শিশুদের নিয়ে কাজ করতে ভালো লাগে। সৃজনশীল, দক্ষ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন সুনাগরিক হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা ও জননেত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যেতে চাই
রফরফের নুর ছিদ্দিকা সবাইর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
লুৎফর রহমান
০২ ফেব্রুয়ারি , ২০২১ ১১:২১ অপরাহ্ণ

congrats