Loading..

নেতৃত্বের গল্প

২৭ ফেব্রুয়ারি , ২০২১ ১১:০২ অপরাহ্ণ

‘সবকটা জানালা খুলে দাও না’


শিক্ষক বাতায়নের’ প্রসঙ্গ উঠলেই আমার খোলা জানালার কথা মনে পড়ে। রবিবাবুর ‘পশ্চিমের জানালা’ শব্দবন্ধও মাথায় ঘা মারে। সেই কবে, শৈশবে শুনতাম সাবিনা ইয়াসমিনের কণ্ঠে বুকে আলোড়ণ তোলা গান, ‘সবকটা জানালা খুলে দাও না’ অথবা ‘সুন্দর, সুবর্ণ, তারুণ্য, লাবণ্য’.....।

আসলে জানালাটাই আসল সত্য। বদ্ধ নয় খোলা জানালা। মনের জানালা, জ্ঞানের জানালা কিংবা চিলেকোঠার একচিলতে ফোকর- বুক ভরে বাতাস নেবার বা মাঘী পূর্ণিমার চাঁদ দেখার জন্য। সব যায়গাতেই জানালা মুক্তি আর আদান-প্রদানের প্রতিক। সত্য, সুন্দর আর কল্যাণের অবারিত জানালা তারুণ্যের দূরন্ত ছুটে চলা আর বিশ্বকে হাতের নাগাল, এমনকি মুঠোয় ধরার অন্যতম শর্ত। বি এন স্কুল ও কলেজ চট্টগ্রাম সৌন্দর্য আর জ্ঞানচর্চার এক অনুপম ঠিকানা। ৭০০০ ছাত্র-ছাত্রী এই ক্যাম্পাসে নিজেরাই যেন ফুলের মত ফুটে থাকে আর প্রজাপতির মত ছুটে বেড়ায় ক্যাম্পাস জুড়ে। আমি ওদের মুখাবয়বে আমার দেশকে দেখি “অপূর্ব রূপসী রূপেতে অনন্য”। করোনার ভয়াল থাবায় পুরো দেশ (আসলে পুরো পৃথিবী) যখন সমাজ, সংসার এমনকি অতি নিকটজনদেরও দূরে দূরে রাখার প্রচেষ্টায় মরিয়া তখন বিএন কলেজ চট্টগ্রাম দূরকে কাছে টানার এক কঠিন প্রয়াসে নিবেদিতপ্রাণ হয়ে শুরু করে অনলাইন শ্রেণি কার্যক্রম। ঘরে আটকে পড়া ছাত্র-ছাত্রীদের শুধু নয়, দেশে-বিদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এবং জীবনযুদ্ধে বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ‘অনলাইনে’ সংযুক্ত করার মাধ্যমে অসাধারণ এক ‘পাঠশালা’ গড়ে তুলে। প্রতিদিন সকাল-বিকাল প্রাক্তন আর বর্তমান ছাত্র-ছাত্রীরা মেতে উঠে আড্ডায় আর শিক্ষা-শিখন খেলায়। পাঠ্যপুস্তক থেকে পাঠ, গান, কবিতা, নৃত্য আর জীবনের গল্প বর্ণনা –সব একাকার হয়ে নতুন এক শিক্ষাজগতের জন্ম হয়। সে এক মহা জীবনযজ্ঞ!

 

অন্যদিকে একদল শিক্ষক মূল ক্যাম্পাসে শুরু করেন বাগান তৈরির কাজ। বিরান ক্যাম্পাস ঝলকে ওঠে রকমারি ফুলের মনভুলানো রূপে। ছাত্র-ছাত্রীরা অনলাইনে বাগান দেখে। ফুল দেখে। আর দেখে ফুলে ফুলে উড়ে বেড়ানো মুক্ত, চঞ্চল পতঙ্গ। দেখেদেখে ওরাও অস্থির হয়ে উঠে -শ্বাস নিতে চায় মাস্ক খুলে, মুক্তবাতাসে। ক্যাম্পাস ওদের ডাকে নিশিডাকের মত। আমরাও চাই ওরা আসবে। চুপি চুপি নয়, সরবে। কিন্তু রাষ্ট্রীয় শৃঙখলার কারণে আমরা অনেকটাই অপারগ। তারপরও সুযোগ পেলেই ওরা আসে ছোট ছোট দলে, স্বাস্থ্যবিধি মেনে। ক্যাম্পাস ঘুরে, সেলফি তুলে আর পরম মমতায় গাছের পাতায় ভালোবাসার অনুরাগ ছড়ায়। আমি বারান্দায় দাঁড়িয়ে ওদের দেখি। দেখে বুকের ভিতরটা মুচড়ে উঠে, কণ্ঠ ঠেলে বেরিয়ে আসে দীর্ঘশ্বাস- কবে ওরা প্রজাপতির মত নাচবে ক্যাম্পাস জুড়ে!

পাদটীকা: ‘শিক্ষক বাতায়ন’ শিক্ষকদের মুক্ত জ্ঞানচর্চার যে জানালা উন্মোচন করে রেখেছে। সে জানালা গলে আরো রোদ ঢুকবে আর সে রোদের তাপে সকল জরা কেটে গিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সৃষ্টিশীল কর্মোদ্যোগ ডানা মেলবে তেমনটাই স্বপ্ন দেখি। আর তার জন্য শিক্ষকদের জ্ঞান-বিজ্ঞানের সর্বশেষ বা নতুন নতুন প্রকাশনা বা আবিষ্কারের সাথে পরিচিতি থাকার বিকল্প নেই। জানার জানালা, মনের জানালা খোলা রাখতে হবে গ্রহণ করার অসীম তৃষ্ণাসহ।