শিক্ষায় অগ্রযাত্রা

অনলাইন ক্লাসে দক্ষ প্রভাষকরা পদোন্নতিতে অগ্রাধিকার পাবেন

মোছাঃশাহিনা আক্তার ০১ এপ্রিল,২০২১ ২৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

অনলাইন ক্লাসে দক্ষ প্রভাষকরা পদোন্নতিতে অগ্রাধিকার পাবেন

অনলাইন ক্লাসে দক্ষ প্রভাষকরা পদোন্নতিতে অগ্রাধিকার পাবেন। বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা অনুসারে প্রভাষকদের পদোন্নতিতে মূল্যায়নের মাধ্যমে দেয়া হবে। প্রভাষকদের পদোন্নতির ১০০ নম্বরের মূল্যায়নের ১০ নম্বর অনলাইন ক্লাসের দক্ষতার ওপর রাখা হয়েছে। তাই, অনলাইন ক্লাসে পারদর্শী প্রভাষকরা পদোন্নতির ক্ষেত্রে অনলাইন ক্লাস নিতে না পারা শিক্ষকদের থেকে এগিয়ে থাকবেন।

গতকাল সোমবার (৩০ মার্চ) বেসরকারি স্কুল কলেজের নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

নতুন নীতিমালায় বিভিন্ন কলেজে কর্মরত প্রভাষকদের অভিজ্ঞতা ও মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতির সুযোগ দেয়া হয়েছে। তবে, ডিগ্রি পর্যায়ের কলেজের প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতির সুযোগ দেয়া হলেও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানের প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতির সুযোগ দেয়া হয়েছে। প্রতিষ্ঠানের ৫০ শতাংশ প্রভাষক ৮ বছর পুর্তিতে পদোন্নতি পাবেন। তবে, উচ্চমাধ্যমিক ও স্নাতক কলেজের সব প্রভাষকের জন্যই পদোন্নতির সুযোগ রাখা হয়েছে। আর ১০০ নম্বরের মূল্যায়নের মাধ্যমেই প্রভাষকদের পদোন্নতি দেয়া হবে বলেও নীতিমালায় বলা হয়েছে।


নতুন নীতিমালায় প্রভাষকদের পদোন্নতির বিষয়ে বলা হয়েছে, উচ্চমাধ্যমিক কলেজের প্রভাষকরা এমপিওভুক্তির ৮ বছর পুর্তিতে মোট প্রভাষকের মোট পদের ৫০ শতাংশ মূল্যায়নের ভিত্তিতে জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি পাবেন। ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতি পাবেন তারা। জ্যেষ্ঠ প্রভাষকরা ৩৫ হাজার ৫০০ টাকা থেকে ৬৭ হাজার ১০ টাকা স্কেলে ৬ গ্রেডে বেতন পাবেন। উচ্চমাধ্যমিক কলেজে সহকারী অধ্যাপক বলেও কোন পদ থাকবে না বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে। 


নীতিমালায় আরও বলা হয়েছে, প্রতিষ্ঠানের অন্যান্য প্রভাষকরা এমপিওভুক্তির ১০ বছর পুর্তিতে ৯ গ্রেড থেকে ৮ গ্রেডে বেতন পাবেন। মোট ১৬ বছর পুর্তিতে জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে পদোন্নতি পাবেন। পদোন্নতি ছাড়া সমগ্র চাকরির জীবনে দুইটির বেশি উচ্চতর গ্রেড বা টাইমস্কেল পাবেন না।

নীতিমালায় বলা হয়েছে, ডিগ্রি কলেজের প্রভাষকদের চাকরির ৮ বছর পুর্তিতে মোট প্রভাষক পদের ৫০ শতাংশ নির্ধারিত সূচকে মোট ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। প্রতিষ্ঠানের অন্যান্য প্রভাষকরা এমপিওভুক্তির ১০ বছর পুর্তিতে ৯ গ্রেড থেকে ৮ গ্রেডে বেতন পাবেন। মোট ১৬ বছর পুর্তিতে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পাবেন। পদোন্নতি ছাড়া সমগ্র চাকরির জীবনে দুইটির বেশি উচ্চতর গ্রেড বা টাইমস্কেল পাবেন না। সূত্র দৈনিক শিক্ষা।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
শাহ মোহাম্মদ লুৎফুল হায়দার
০৯ এপ্রিল, ২০২১ ০৮:২৭ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন ।


রমজান আলী
০২ এপ্রিল, ২০২১ ০৬:৩৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৪৪ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
০১ এপ্রিল, ২০২১ ১১:১৫ অপরাহ্ণ

শুভকামনা রইলো। আমার কন্টেন্ট দেখে রেটিং ও পরামর্শের অনুরুধ করছি।


মো: সাইফুল ইসলাম
০১ এপ্রিল, ২০২১ ১০:১১ পূর্বাহ্ণ

Like o purno rating soh donnobad.


নিমাই চন্দ্র মন্ডল
০১ এপ্রিল, ২০২১ ০৬:২৮ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।


রমজান আলী
০১ এপ্রিল, ২০২১ ১২:৩৭ পূর্বাহ্ণ

লাইক,কমেন্ট ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো।