মুজিব শতবর্ষ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতায় দেয়া ভাষণ

মোছাঃ লাকী আখতার পারভীন ০৮ এপ্রিল,২০২১ ২২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৬৭ রেটিং ( )

স্বাধীনতার বয়স তখন সবে দেড় মাস। স্বাধীন বাংলার প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম বিদেশ সফর ছিলো কলকাতায়। যেখানে দশ লাখ মানুষের এক বিশাল জনসভায় ভাষণ দেন জাতির পিতা। দরাজ কণ্ঠের সেই ভাষণে ছিলো স্বাধীনতার আনন্দ, স্বজন হারানোর বেদনা, ভারতের প্রতি অকুণ্ঠ কৃতজ্ঞতা, পশ্চিম পাকিস্তানিদের হুঁশিয়ারি আর যুক্তরাষ্ট্রের সমালোচনা। দিয়েছিলেন সদ্য স্বাধীন দেশের পথ চলার দিক নির্দেশনাও। সম্প্রতি দুদিনের সফরে এসে ভাষণটির অডিও সিডি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিয়ে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ময়দানে লাখো মানুষতো বটেই। ইথারে ইথারে ছড়িয়ে পড়ছিলো লাল সবুজের আগমনী বার্তা। স্বাধীন বাংলার প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম বিদেশ সফর ছিলো কলকাতায়। ১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি। কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে প্রায় দশ লাখ মানুষের সমাবেশে ভাষণ দেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও বঙ্গবন্ধু। দুদিনের ঢাকা সফরে সেই ভাষণের অডিও সিডি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিয়ে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কবিগুরুর কবিতার লাইন আওড়ে মুক্তিযুদ্ধে অসামান্য সহযোগিতার জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যুক্তরাষ্ট্রের জনগণ আর সংবাদ মাধ্যমকে কৃতজ্ঞতা জানালেও বঙ্গবন্ধুর কণ্ঠে ছিল দেশটির সরকারের কড়া সমালোচনা। স্বাধীনতার পরও পশ্চিম পাকিস্তানীদের নানা অপপ্রচারের বন্ধেও দিয়েছেন হুঁশিয়ারি। সদ্য স্বাধীন দেশ কীভাবে চলবে সেই দিক নির্দেশনাও দেন বঙ্গবন্ধু। ৪৪ বছর আগের সেই ভাষণেই ভারত-বাংলাদেশের সম্প্রীতির বয়ান করে গেছেন জাতির পিতা। দৃপ্ত কণ্ঠে বলেছেন, এই বন্ধুত্ব ভাঙতে পারবে না কেউই।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ হারুন অর রশিদ
২০ এপ্রিল, ২০২১ ০৬:১৮ অপরাহ্ণ

অসাধারণ হয়েছে। অনলাইন ক্লাসে ডিজিটাল কম্পাস, চাঁদা, রুলার ও ত্রিকোনী সেট ব্যবহারের উপায় নিয়ে একটি উদ্ভাবন করেছি ।"গণিত অনলাইন ক্লাসের সমস্যার সমাধান" শীর্ষক উদ্ভাবনের গল্পে আপনার মূল্যবান রেটিং প্রয়োজন। আশা করি রেটিং দিয়ে আমাকে সহায়তা করবেন।


মোঃ মনজুরুল আলম
১৯ এপ্রিল, ২০২১ ১০:২৩ অপরাহ্ণ

আপনার শ্রম স্বার্থক হোক। সুন্দর ও মানসম্মত কন্টেন্ট তৈরি করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক ও পূর্ণ রেটিংসহ ধন্যবাদ। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মামুনুর রহমান
০৯ এপ্রিল, ২০২১ ০৬:০২ অপরাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব শতবর্ষ ও পবিত্র মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগী, মানসম্মত ও চমৎকার কনটেন্ট, ভিডিও কনটেন্ট, ব্লগ, উদ্ভাবনী গল্প ও অন্যান্য উপস্থাপনার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ০৩/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের "মাইটোসিস কোষ বিভাজন" সম্পর্কিত কনটেন্ট এবং ০৭/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/913807 Video Content Link: https://www.teachers.gov.bd/content/details/916061