Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৭ মার্চ, ২০১৫ ১২:০০ পূর্বাহ্ণ

গুগল ট্রান্সলেটে ‘বাংলার জন্য চার লাখ’ ইভেন্টে ককসবাজার টীমের ৭ হাজারের বেশি শব্দযোগ

ইন্টারনেটে বাংলা ভাষার শব্দ ভান্ডার আরও সমৃদ্ধ করার প্রজেক্টে ককসবাজার টিম ৭ হাজারের অধিক শব্দ যোগ করেছে। স্বাধীনতা দিবসে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং জিডিজি বাংলার যৌথ আয়োজনে ‘বাংলার জন্য চার লাখ’ শিরোনামের আয়োজনটি দেশ-বিদেশে একযোগে পরিচালিত হয়। ২৬ মার্চ সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত দেশের বিভিন্ন জেলার ৮১টি টিম মায়ের ভাষার শব্দযোগের কার্যক্রমে অংশ নেয়।

স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে পরিচালিত এ কার্যক্রমে ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের আইসিটি ল্যাবে ককসবাজার টিমের ২৬ জন স্বেচছাসেবী অংশগ্রহণ করে দিনভর ৭ হাজারেরও অধিক বাংলা শব্দ গুগলের বাংলা শব্দ ভান্ডারে যোগ করেন। অংশগ্রহণকারীদের মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী এবং বিভিন্ন পেশাজীবির  নিরলস পরিশ্রমে সন্ধ্যা ৬টা পর্যন্ত গুগল ট্রান্সলেটে ৭ হাজারের অধিক শব্দ যোগ হয়েছে বলে জানান জিডিজি বাংলার ককসাবাজার টিম প্রধান ও ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের কম্পিউটার শিক্ষক নূরুল ইসলাম। সে¦চ্ছাসেবীদের মধ্যে ছিলেন এএসআই মোঃ শরীফ উল্লাহ, তানিয়া এন্টারপ্রাইজের রেজাউল করিম ফরাজী, ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের শিক্ষক নূরুল ইসলাম, রুমেনুল হক রুমেল, মনসুর আলম, মাহমুদুল হক, কিশোর পাল, প্রতিষ্ঠান সভাপতি কামরুল হক চৌধুরী ও শিক্ষার্থী মোহাম্মদ ফয়সাল, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ ইব্রাহীম, সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রাজীবুল হক চৌধুরী রিকো, ঈদগাহ ফরিদ আহমদ কলেজের রায়হান উদ্দিন, কুঁড়ি কম্পিউটার সেন্টারের মিজানুর রহমান, কৃষি ব্যাংকের অফিসার জসিম উদ্দিন, নাদেরুজ্জমান উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এস বিকাশ শর্মা পালন, মুফিদুল আলম, ভারুয়াখালী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এনামুল হক, মমতাজুল উলুম ফরিদিয়া দাখিল মাদ্রাসার মোহাম্মদ সানা উল্লাহ, ফার্মসিষ্ট মোঃ মিজানুর রহমান, আইটি এরেনার আনিসুল মোস্তফা সোহাগ, ইসলামাবাদ ইউডিসি’র উদ্যোক্তা আবুল মনসুর আহমদ ও ক্রীড়া সংগঠক সাকলাইন মুস্তাক। স্বেচ্ছাশ্রমের প্রজেক্টে স্থানীয় সমাজসেবক ফখরুদ্দিন কাজল ফরাজী ও জেলা যুবলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির হিমু সার্বিকভাবে সহযোগিতা করেন।

উল্লেখ্য, এ প্রজেক্টের মাধ্যমে সারাদেশে ব্যাপক গণসচেতার সৃষ্টি হয় সারাদেশের স্বেচ্ছাসেবীদের অবদানে গুগল ট্রান্সলেটে ৭ লক্ষাধিক শব্দ যুক্ত হয় বলে সংবাদ সম্মেলনে জানান তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। গুগলে বাংলা শব্দযোগের এ প্রক্রিয়া চলমান থাকলে গুগল ট্রান্সলেট সমৃদ্ধ হবে মায়ের ভাষায়।

আরো দেখুন