উদ্ভাবনের গল্প

শিক্ষায় করোনার ধাক্কা সামলানোর উপায়

মোছাঃ সামছুন্নাহার ১৮ এপ্রিল,২০২১ ৮১ বার দেখা হয়েছে ৩৩ লাইক ৪৪ কমেন্ট ৪.২১ রেটিং ( ৩২ )

 মোছাঃসামছুন্নাহারঃ করোনা-পরবর্তী সময়ে আমাদের পৃথিবী, সমাজ আর আগের মতো হবে না। এখন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ, কিন্তু ন্যানোমিটার দৈর্ঘ্যের করোনাভাইরাস আমাদের ঠিকই পরীক্ষা নিচ্ছে। পরীক্ষার বিষয় মানবিক গুণাবলি। এই পরীক্ষায় অনেক সমৃদ্ধ, সম্পদশালী দেশ পাস মার্ক পায়নি। কাজেই এই বৈশ্বিক সমস্যা সফলভাবে মোকাবিলা করতে আমাদের মানবিক মূল্যবোধে সমৃদ্ধ হতে হবে, কাজ করতে হবে কাঁধে কাঁধ মিলিয়ে।

আমরা নিম্নমধ্যম আয়ের দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করেছি। মধ্যম কিংবা উচ্চ আয়ের দেশ হতে হলে আমাদের জাপান, কোরিয়া, তাইওয়ানের মতো দক্ষ হতে হবে। এই দক্ষতা অর্জনের চাবিকাঠি হলো শিক্ষা।

তাই শিক্ষায় আমাদের জোর দিতেই হবে। আমাদের ছাত্রসংখ্যা অনেক বেশি; পৃথিবীর ২০০টি দেশের জনসংখ্যা আমাদের ছাত্রসংখ্যার থেকে কম। বিশ্বায়নের যুগে দেশে যোগ্য কর্মী না থাকলে বিদেশিরা আমাদের দেশের কাজ নিয়ে যাবে এবং এখন নিচ্ছেও। পত্রিকা মারফত জানা গেল, প্রতিবছর বিদেশি বিশেষজ্ঞ ও পরামর্শকদের ফি বাবদ ৩৫ হাজার কোটি টাকা আমরা বিদেশে চলে যেতে দিচ্ছি। এই টাকায় মাসিক ২০ হাজার টাকা বেতনে ১৫ লাখ বেকারের কর্মসংস্থান করা যায়। আমাদের নিশ্চয়ই জ্ঞান-দক্ষতার অভাব রয়েছে, যার ফলে দেশের সব বড় প্রকল্পেই বিদেশি বিশেষজ্ঞের উপস্থিতি। দেশে অনেক মানুষ, কিন্তু যোগ্যতাসম্পন্ন মানুষের বড় অভাব। তাই নিজের দেশের কাজ নিজেদের আয়ত্তে রাখার জন্য আমাদের বিশ্বমানের শিক্ষা চাই। তবে বিশ্বমানের শিক্ষার জন্য হঠাৎ করে তো আমরা যথেষ্ট পরিমাণে যোগ্য-অভিজ্ঞ শিক্ষক পাব না। আমরা যদি প্রযুক্তি ব্যবহার করি, তাহলে সমস্যাটি অনেকাংশে সমাধান করা সম্ভব। সরকার এখন টিভির মাধ্যমে এই কর্মসূচি হাতে নিয়েছে। আমরা দীর্ঘদিন এ কথা বলে আসছি, সময়সূচি করে অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের দিয়ে বিভিন্ন শ্রেণির বিভিন্ন বিষয়ের পাঠদান করানো সম্ভব। লকডাউনের ফলে আমাদের শিশু, কিশোর, তরুণেরা মাসের পর মাস পড়ালেখা ছাড়া থাকতে পারে না। এটি মানসিক বিকাশের জন্য অনুকূল নয়। এদের গুণগত শিক্ষা নিশ্চিত করার জন্য অভিজ্ঞ শিক্ষক দিয়ে পাঠ্য বিষয়ের উপস্থাপনা তৈরি করে বছর ধরে পরিবেশন করা যেতে পারে। উপস্থাপনা তৈরির জন্যও পর্যাপ্ত সময় দেওয়া প্রয়োজন, যাতে তা ২০ থেকে ২৫ লাখ ছাত্রের মনোযোগ ধরে রাখতে পারে, তাদের মধ্যে জ্ঞানপিপাসা জাগাতে পারে এবং পাঠ থেকে যেন তারা আনন্দ পেতে পারে।

করোনার মতো মহামারি সমস্যায় যখন স্কুল-কলেজে উপস্থিত হওয়া নিরাপদ নয়, তখন তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শিক্ষার এই ধারাকে অব্যাহত রাখাই বড় সমাধান। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা যে অনলাইনে কার্যকরভাবে দেওয়া যায়, তা ইতিমধ্যে প্রমাণিত। এই পদ্ধতি আরও কার্যকর করার জন্য দুর্বল দিকগুলো চিহ্নিত করে তা সমাধানের পদক্ষেপ নিতে হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনায় যে কারণে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা সমাধান করতে হবে। এই দুঃসময়ে শিক্ষাব্যবস্থার ধারাবাহিকতা নিশ্চিত করা জরুরি। উন্নত বিশ্বে দূরশিক্ষণ ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। আমাদেরও এই পথ অনুসরণ করতে হবে।

আমাদের তরুণ-কিশোরদের বুঝতে হবে যে জীবন গড়ার বেলায় পরিবার, সমাজ, দেশ ও সরকার কেবল পরিবেশ তৈরি করে দেবে। তাই করোনার দিনগুলোকে কাজে লাগাও। যে বিষয়গুলো শ্রেণিকক্ষে রপ্ত করা সম্ভব হয়নি, এখন তা শিখে নাও। অখণ্ড অবসরে পছন্দের বিষয়গুলো আত্মস্থ করে নিজেকে সমৃদ্ধ করো। জ্ঞান ও দক্ষতা অর্জন করে শুধু নিজের জীবন গড়াই নয়, দেশ-সমাজের অগ্রগতিতেও অবদান রাখো।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
২৫ এপ্রিল, ২০২১ ০৮:৪৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


আব্দুল আলীম
২৫ এপ্রিল, ২০২১ ০৬:২৩ অপরাহ্ণ

চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৬তম কন্টেন্ট ও ৬৯তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/925088 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/598998


মোঃ শাহাদাত হোসেন ভূইয়া
২৩ এপ্রিল, ২০২১ ০৭:০০ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন।


প্রদীপ কুমার রায়
২২ এপ্রিল, ২০২১ ০৭:৩১ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


মোহাম্মদ রেহান উদ্দিন
২২ এপ্রিল, ২০২১ ১২:৩৪ অপরাহ্ণ

আপনার অনেক সময়, শ্রম ও চিন্তা ভাবনা করে নির্মিত কনটেন্টটি সত্যিই অপূর্ব এবং শ্রেণি উপযোগী। এটি শ্রেণিকক্ষে সঠিকভাবে উপস্থাপন করলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। এই অনিন্দ্যসুন্দর কনটেন্ট এর জন্য অনেক অনেক শুভ কামনা, সাথে সুন্দর উপস্থাপনার জন্য লাইক এবং পূর্ণ রেটিং। সেই সাথে আমার ৩৮তম কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


নিগার সুলতানা
২২ এপ্রিল, ২০২১ ০৯:২৪ পূর্বাহ্ণ

পূর্ণরেটিং সহ শুভকামনা রইলো। এ পাক্ষিকের ভিডিও কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ করছি। https://www.teachers.gov.bd/content/details/923802।


কল্লোল চক্রবর্ত্তী
২২ এপ্রিল, ২০২১ ০৭:৩২ পূর্বাহ্ণ

শুভ নববর্ষ ।গঠনমূলক কাজ সব সময়ই প্রশংসা পাওয়ার যোগ্য।স্যার আপনার শ্রেণি উপযোগী ও মানসস্মত কনটেন্ট দেখে আমি খুবই আশাবাদি যে,শিক্ষার্থীদের অবশ্যই উপকারে আসবে। আমার পক্ষ থেকে লাইক ও পূর্ণরেটিংসহ শুভ কামনা রইল। আমার শ্রমকে আরোও গতিশীল করতে আপনার লাইক ও পূর্ণ রেটিংসহ পরামর্শ দেওয়ার জন্য বিনীত ভাবে আশা করছি,কনটেন্ট লিংক http://www.teachers.gov.bd/ content/details/921034, ধন্যবাদ।


পার্থ সারথী নাথ
২১ এপ্রিল, ২০২১ ১১:৪৯ অপরাহ্ণ

সুন্দর উপস্থাপনা, এই পাক্ষিকে আমার আপলোডকৃত 9ম-১০মশ্রেণির কৃষিশিক্ষা বিষয়ের মাছের পুকুর কনটেন্টে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন- দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


মুহাঃ রুহুল আমিন
২১ এপ্রিল, ২০২১ ১০:২৭ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ। মোবাঃ-০১৯১৮০১৩৫০৫।


মুহাঃ রুহুল আমিন
২১ এপ্রিল, ২০২১ ১০:২৭ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ। মোবাঃ-০১৯১৮০১৩৫০৫।


মোঃ রেয়াজুল ইসলাম
২১ এপ্রিল, ২০২১ ০৯:০০ অপরাহ্ণ

লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল।


সমরেশ কুমার রায়
২১ এপ্রিল, ২০২১ ০৭:১৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ শুভ কামনা করোনাকালীন সবাই ভালো থাকবেন এই আশা করি।


এ.সুকুর আলী খাঁন
২১ এপ্রিল, ২০২১ ০৫:৪৩ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী কন্টেন্ট তৈরি করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি


মঞ্জু রানী পাল
২১ এপ্রিল, ২০২১ ০২:৪০ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৪৭তম কনটেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


মোঃ মেহেদুল ইসলাম
২১ এপ্রিল, ২০২১ ১১:২১ পূর্বাহ্ণ

আমার এই কন্টেন্ট দেখে আপনাদের সুচিন্তিত ও পরামর্শের রেটিং জন্য আশা করছি https://www.teachers.gov.bd/content/details/921177 দয়া করে আমার ব্লগে রেটিং দিবেন স্যার ও ম্যাম মহোদয়গন https://www.teachers.gov.bd/blog-details/598471


পংকজ কান্তি তালুকদার
২০ এপ্রিল, ২০২১ ০৪:৫২ অপরাহ্ণ

লাইক ও পুর্ণ রেটিং সহ শুভ কামনা ও অভিনন্দন ।


মোঃ তানভীর হোসেন
২০ এপ্রিল, ২০২১ ০১:৫৩ অপরাহ্ণ

লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ তানভীর হোসেন
২০ এপ্রিল, ২০২১ ০১:৫২ অপরাহ্ণ

। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


শাহনাজ পারভীন
২০ এপ্রিল, ২০২১ ১০:২৯ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।সেই সাথে আমার কনটেন্ট দেখার অনুরোধ রইল।


মোহাম্মদ হারুন অর রশিদ
২০ এপ্রিল, ২০২১ ০৯:০৭ পূর্বাহ্ণ

লাইক, পূর্ণ রেটিং সহ শুভকামনা ।


মোহাম্মদ সাখাওয়াত হোসেন ,নেত্রকোনা ।
২০ এপ্রিল, ২০২১ ০৯:০১ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনি মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার ৪৮ তম কন্টেন্ট "মাটি পানি ও বায়ু দুষণ " দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল


মোহাম্মদ সাখাওয়াত হোসেন ,নেত্রকোনা ।
২০ এপ্রিল, ২০২১ ০৯:০১ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনি মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার ৪৮ তম কন্টেন্ট "মাটি পানি ও বায়ু দুষণ " দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল


মোছাঃ শিউলী বেগম
২০ এপ্রিল, ২০২১ ০৮:৪১ পূর্বাহ্ণ

লাইক , পূর্ণ রেটিং সহ শুভকামনা । আমার কন্টেন্ট ও ব্লগ দেখে লাইক পূর্ণ রেটিং ও মতামতের বিনীত অনুরোধ করছি।


মো:বিশারত আলী
২০ এপ্রিল, ২০২১ ০৮:২৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং,মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মনজুরুল আলম
২০ এপ্রিল, ২০২১ ০৪:২১ পূর্বাহ্ণ

আপনার শ্রম স্বার্থক হোক। সুন্দর ও মানসম্মত কন্টেন্ট তৈরি করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক ও পূর্ণ রেটিংসহ ধন্যবাদ। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি।


রমজান আলী
২০ এপ্রিল, ২০২১ ০৩:৩২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


রমজান আলী
২০ এপ্রিল, ২০২১ ০৩:২৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


বিনয় কুমার বিশ্বাস
২০ এপ্রিল, ২০২১ ১২:২০ পূর্বাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


মোছাঃ নাইচ আকতার
১৯ এপ্রিল, ২০২১ ১১:৪৬ অপরাহ্ণ

ধন্যবাদ ও শুভকামনা রইল


শেখ মোঃ সোহেল রানা
১৯ এপ্রিল, ২০২১ ১১:৩৮ অপরাহ্ণ

আপনার জন্য শুভ কামনা নিরন্তর। আমার কন্টেন্ট ও ব্লগ দেখার আমন্ত্রণ রইল ।


অনুকুল চন্দ্র সরকার
১৯ এপ্রিল, ২০২১ ১১:২৩ অপরাহ্ণ

বাংলা নববর্ষের শুভেচ্ছা রইল। শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক, পূর্ণরেটিং, ও কমেন্ট সহ শুভকামনা রইল। আমার দৃষ্টিতে এই কন্টেণ্টটি শেরা তালিকার যোগ্যতা রাখে। আমি কর্তিপক্ষের দৃষ্টি আকর্ষন করছি। এবং আপনাকে একটু সহযোগীতা করতে পেরে নিজেকে অনেক ধন্য মনে করছি। স্যার পাশাপাশি আমার কন্টেন্ট দেখে একটু পরামর্শ দেওয়ার জন্য বিশেষ মিনতি প্রার্থনা করছি।


ফারজানা আমিন
১৯ এপ্রিল, ২০২১ ০৯:১৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত ৪১ তম কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি ।


মঞ্জু রানী পাল
১৯ এপ্রিল, ২০২১ ০৯:১২ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৪৭তম কনটেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার মূল্যবান মতামত প্রদানের জন্য অনুরোধ রইল।


মোঃ আজহারুল ইসলাম
১৯ এপ্রিল, ২০২১ ০৮:০৫ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ আজহারুল ইসলাম
১৯ এপ্রিল, ২০২১ ০৮:০৫ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ নুরুল ইসলাম
১৯ এপ্রিল, ২০২১ ০৭:৫৫ অপরাহ্ণ

বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ মানিক মিয়া
১৯ এপ্রিল, ২০২১ ০৭:৫৫ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী কন্টেন্ট তৈরি করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ২১তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি https://www.teachers.gov.bd/content/details/922329


কল্লোল চক্রবর্ত্তী
১৯ এপ্রিল, ২০২১ ০৫:৩৪ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ মামুনুর রশীদ
১৯ এপ্রিল, ২০২১ ০৫:৩৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইল। সেইসাথে আমার আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,রেটিং,কমেন্ট প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ কাউছার হোসেন
১৯ এপ্রিল, ২০২১ ০৫:১৬ অপরাহ্ণ

বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ মিজানুর রহমান
১৯ এপ্রিল, ২০২১ ০৫:১৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


মোঃ মনিরুজ্জামান মিয়া
১৯ এপ্রিল, ২০২১ ০৪:৫৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইল। সেইসাথে আমার আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক,রেটিং,কমেন্ট প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৯ এপ্রিল, ২০২১ ০৯:৫০ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম, লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর। আমার গত ০৩/০৪/২০২১ ইং তারিখে আপলোডকৃত পানিতে ডোবা ৪র্থ প্রাথমিক রিজ্ঞান কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


মোঃ মামুনুর রহমান
১৮ এপ্রিল, ২০২১ ১১:৫০ অপরাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মুজিব শতবর্ষ এবং পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, শ্রেণি উপযোগী ও চমৎকার কনটেন্ট তৈরি করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইকসহ পূর্ণ রেটিং-এর শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ১৭/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির " তথ্য ও যোগাযোগ প্রযুক্তি " বিষয়ের বাস্তব জীবন ঘনিষ্ঠ ও দৈনন্দিন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় "ইমেইল ও ইমেইল পাঠানোর প্রক্রিয়া" সম্পর্কিত কনটেন্ট এবং ১৮/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত পেডাগজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/921929 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/922896