Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৭ মে, ২০২১ ০৩:২৪ অপরাহ্ণ

মনিটরের পরিচিতি

আপনি কি জানেন কম্পিউটার মনিটর কী? (Monitor in Bengali) সম্ভবত আপনি এটি সম্পর্কে শুনেছেন। কারণ আমরা সকলেই এই কম্পিউটার মনিটরের সাথে খুব পরিচিত। আমরা আমাদের বেশিরভাগ সময় এই মনিটরের সামনে যেমন Gaming, Movies দেখি এবং অন্যান্য অনেক কিছু আমরা Monitorএর সামনে বসে থাকি। একই পদ্ধতিতে মনিটরটি Computer System-এ ডিসপ্লে ইউনিট (Display Unit) হিসাবে ব্যবহৃত হয়।

একটি ভাল প্রদর্শন যে কোনও ব্যবহারকারীর অভিজ্ঞতায় কার্যকর হতে পারে। ডিসপ্লে প্রযুক্তিগুলির উদ্ভাবনের কারণে ডিসপ্লে ডিভাইসগুলির বৈশিষ্ট্যগুলিও উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে।Desktop Computers-গুলি এখন CRT Monitors-র মতো প্রযুক্তির ব্যবহার থেকে latest slim LCD, LED এবং OLED Monitors ইত্যাদির জন্য বিভিন্ন অ্যাপ্লিকেশনে উপলব্ধ Desktop Luminance, Contrast Ratio, Resolution, Dot Pitch, Response Time, Refresh Rate এবং Power Consumption এর মতো মনিটরের কার্যকারিতা পরিমাপ করার জন্য অনেকগুলি পরামিতি রয়েছে। এছাড়াও মনিটরগুলিতে প্রায়শই দেখা দেয় এমন সাধারণ সমস্যা হ’ল Dead Pixels, Blurred Screen, Phosphor-Burn ইত্যাদি। আপনি যে জিনিসগুলি জানেন না তা আপনি জানতেও সক্ষম হবেন। তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক Monitor কী এবং মনিটরের প্রকারভেদ? এবং Monitor-এর কাজ কী?

Monitor কী – (What is Monitor in Bengali)

Monitor একটি আউটপুট ডিভাইস (Output Device)।একে ভিজ্যুয়াল ডিসপ্লে ইউনিটও ( Visual Display Unit ) বলা হয়। এটি টিভির মতো দেখতে। একটি মনিটর হ’ল অন্যতম গুরুত্বপূর্ণ আউটপুট ডিভাইস। এটি ছাড়া কম্পিউটারটি অসম্পূর্ণ। এটি তার স্ক্রিনে Soft Copy হিসাবে আউটপুট প্রদর্শন করে। মনিটর দ্বারা প্রদর্শিত রঙের উপর ভিত্তি করে তিন প্রকার রয়েছে।

#1. একবর্ণ (Monochrome)

এই শব্দটি দুটি শব্দ মনো (Single) এবং ক্রোম (Chrome) অর্থাৎ রঙ (Color) দ্বারা গঠিত, তাই একে Single Color Display বলা হয় এবং এটি মনিটরের আউটপুটটিকে Black & White হিসাবে প্রদর্শন করে।

#2. গ্রে-স্কেল (Gray-Scale)

এই মনিটরগুলি একরঙার অনুরূপ তবে এটি (Gray Shades) যে কোনও ধরণের প্রদর্শন প্রদর্শন করে তাই এই ধরণের মনিটরগুলি বেশিরভাগ হ্যান্ড কম্পিউটারে যেমন (Laptop) হিসাবে ব্যবহৃত হয়।

#3. রঙ মনিটর (Color Monitors)

এই ধরণের মনিটর আউটপুটটিকে RGB (Red Green Blue) রেডিয়েশনের সামঞ্জস্য হিসাবে প্রদর্শন করে নীতিমালার কারণে এ জাতীয় মনিটর উচ্চ রেজোলিউশনে গ্রাফিক্স প্রদর্শন করতে সক্ষম (যেমন কম্পিউটারের মেমরির মনিটর) 16 থেকে 16 লক্ষ শুরু করে রঙগুলিতে আউটপুট প্রদর্শন করার ক্ষমতা রয়েছে।

মনিটরের ইতিহাস – Monitor History

কম্পিউটিংয়ের প্রথম দিনগুলিতে মনিটর (Monitor) নামে আমাদের কোনও আউটপুট ডিভাইস ছিল না। তারপরে কাগজটি কম্পিউটারের সাথে যোগাযোগের জন্য ব্যবহৃত হত। পাঞ্চ কার্ড মেশিন (Punch Card Machines) ব্যবহার করে কার্ডগুলিতে নির্দেশনা টাইপ করা হয়, যা কম্পিউটার তাদের পড়তে দেয়। অর্থাৎ যা কিছু উৎপাদিত হয়েছিল, আমরা তা কাগজে Print করতাম।

প্রথম Computer Monitor-টি CRT Technology ব্যবহার করে 1922 সালে তৈরি হয়েছিল। এই প্রযুক্তিটি Television Screen তৈরিতেও ব্যবহৃত হত। যদিও এগুলি আকারে বেশ বড় এবং ভারী ছিল। এর পরে, প্রায় 2000 সালে LCD Technology ব্যবহার করা শুরু হয়েছিল। আজকাল বেশিরভাগ ডিসপ্লেতে এই প্রযুক্তিটি ব্যবহার করা হচ্ছে। এর বাইরে বাজারে একটি নতুন ধরণের ডিসপ্লে টেকনোলজি OLED উপস্থিত রয়েছে।

মনিটরের কে আবিষ্কার করেন? – Who invented the monitor?

1897 সালে প্রথম ক্যাথোড রে মনিটর (Cathode Ray Monitor) আবিষ্কার করেছিলেন কার্ল ফারডিনান্ড ব্রাউন (Karl Ferdinand Braun) যখন তিনি প্রথম Cathode Ray Tube Invent আবিষ্কার করেছিলেন।

CRT-র সহায়তায় আমরা স্ক্রিনে একটি ভিডিও দেখতে সক্ষম হয়েছি। 1942 সালে, দু’জন লোক মিলে আমেরিকায় প্রথম “Automatic Electronic Digital Computer” গঠন করেছিলেন যার নাম ‘Atanasoff-Berry Computer‘।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি