সহকারী শিক্ষক
১৫ জুন, ২০২১ ০৫:১২ অপরাহ্ণ
প্লেটো মতবাদ
ধরন: সাধারণ শিক্ষা
শ্রেণি: একাদশ
বিষয়: ইতিহাস ১ম পত্র
অধ্যায়: তৃতীয় অধ্যায়
শিক্ষার স্বরূপ নির্ণয়ে দার্শনিক মতবাদ( প্লেটো মতবাদ
)
শিক্ষার দার্শনিক ভিত্তি নির্ণয় করতে হলে শিক্ষার স্বরূপ নিয়ে
আলোচনা করতে হবে।বিভিন্ন দার্শনিক শিক্ষার স্বরূপ নিয়ে বিভিন্ন তত্ত্ব দিয়েছেন সেগুলো পর্যালোচনা
করা দরকার। তারই ধারাবাহিকতায় আজ আমি প্লেটোর মতবাদ তুলে ধরার চেষ্টা করছি।
ভাববাদী শিক্ষাবিদ প্লেটো খ্রীষ্টপূর্ব ৪২৭ সালে এথেন্সে জন্মগ্রহণ
করেন এবং খ্রীষ্টপূর্ব ৩৪৭ সালে এথেন্সে মৃত্যুবরণ করেন। বিশ্ববিখ্যাত শিক্ষা দার্শনিক সক্রেটিস
ছিলেন তাঁর শিক্ষক। তাই প্লেটো যথারীতি সক্রেটিস কর্তৃক প্রভাবিত হয়েছিলেন। সক্রেটিস কর্তৃক উদ্ভাবিত পদ্ধতি শিক্ষার্থীকে
আত্ম-সমালোচনা ও আত্মশুদ্ধির পথ দেখিয়েছে। এইজন্যই প্লেটোর মতে, চিরাচরিত পদ্ধতিতে বিশ্বাসীদের মতবাদ অপেক্ষা
এই পদ্ধতি বিজ্ঞানসম্মত।
প্লেটোর শিক্ষা মত্যবাদের সবচেয়ে নির্ভরযোগ্য সাক্ষ্য বহন করে
তাঁর বিখ্যাত প্রজাতন্ত্র এর আইন গ্রন্থদ্বয়। তিনি বলেছেন যে, শিক্ষা হচ্ছে এমন একটি
মানসিক প্রশিক্ষণ যেখানে বয়স্ক লোকেরা তাঁদের অভিজ্ঞতা হতে অর্জিত সুন্দর জীবনযাপনের
অভ্যাস গঠন করে এবং সে জ্ঞান পরবর্তী বংশধরদের মধ্যে বিতরণ করে থাকে।
শিক্ষাক্রম রচনায় প্লেটোকে যে সকল বিশ্বাস প্রভাবিত করেছিল, তার মধ্যে বিশেষ কয়েকটি
হচ্ছে---
v শিক্ষা হবে চলমান প্রক্রিয়া।
v শিক্ষা মানুষকে সমাজে
মিলেমিশে বাস করার নিয়মনীতি শিক্ষা দেবে।
v শিক্ষাক্রমের আওতাভুক্ত
বিষয়াদির পাঠ মানুষের আত্মোন্নতি ও সমাজের অগ্রগতি ত্বরান্বিত করতে সাহায্য করবে।
v শিক্ষিত মানুষ নিজেকে
আশানুরূপভাবে পরিচালনা করতে পারবে।
v শিক্ষিত মানুষ হিসেবে পরিচিত
হতে হলে প্রত্যেকের জীবনের প্রয়োজনীয় সাধারণ শিক্ষায় শিক্ষিত হতে হবে।
v সত্যিকারের শিক্ষা হবে
বাস্তব অভিজ্ঞতার সাথে সম্পাদিত কাজের সাথে সমন্বয়সাধন।
v শুধুমাত্র জীবিকা অর্জনের
জন্যই ব্যবহৃত শিক্ষাকে সত্যিকারের শিক্ষা হিসেবে গ্রহণ করা উচিত নয়।
v মূল্যবোধ, বিজ্ঞতা, কর্তব্যপরায়ণতা, রাজনৈতিক নেতৃত্ব প্রভৃতি মানবিক
গুণের অপর ভিত্তি করে শিক্ষাক্রমের বিষয়বস্তু নির্ধারণ করতে হবে।
অর্থাৎ প্লেটোর
শিক্ষাক্রম দীর্ঘ সময় ধরে মনোযোগ সহকারে পড়াশুনা করার নীতির ওপর প্রতিষ্ঠিত ছিল।