Loading..

সফলতার গল্প

স্বপ্ন পূরণের হাতছানি
article

আমি সিত্তুন নাবিলা সিদ্দিকা,সহকারী প্রধান শিক্ষক, কদম মোবারক মনিরুজ্জামান ইসলামাবাদী উচ্চ বিদ্যালয়, কোতোয়ালি ,চট্টগ্রাম।

স্মার্ট বাংলাদেশ গঠণের স্বপ্নদ্রষ্টা জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মজবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বপ্ন “স্মার্ট বাংলাদেশ” গঠণে নিজে প্রতিনিয়ত তথ্যপ্রযুক্তির সাথে সম্পৃক্ত রাখার কোনো বিকল্প নেই ।

চট্টগ্রাম কলেজ হতে উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে এম.এস-সি পাশ করার পর চট্টগ্রাম টিচার্স ট্রেনিং কলেজ থেকে বি.এড ও প্রথম শ্রেণিতে এম.এড ডিগ্রী অর্জন করি।এরপর কম্পিউটারে ডিপ্লোমা ও NTRCA শিক্ষক নিবন্ধন  করেছি সহকারী শিক্ষক ও লেকচারার পদে,এরপর শিক্ষকতার মতো মহান পেশায় যোগদান করি। শিক্ষকতায় যোগদানের পর প্রিয় শিক্ষার্থীদেরকে আইসিটি বিষয়ে প্রশিক্ষিত করতে আমার প্রতিনিয়ত প্রচেষ্টা ছিলো।এ লক্ষ্য বাস্তবায়নের জন্য আইসিটি বিষয়ে নিজেকে দক্ষ ও যুগপোযোগী করে গড়ে তুলতে বিভিন্ন প্রশিক্ষন নেই।আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে এতিম ,অসহায়,দুস্থ,শারীরিক ও মানসিকভাবে পিছিয়ে পড়া স্টুডেন্টদের পাশাপাশি সুস্থ ,স্বাভাবিক ,সাধারণ ও মেধাবী স্টুডেন্টরা লেখাপড়া করে।বিদ্যালয়ের অনেক অনেক সীমাবব্ধতার মাঝে থেকেও আমি DOEL Laptop দিয়েই আমার যাত্রা শুরু করেছিলাম।কম্পিউটারের যাবতীয় বিভিন্ন কাজগুলো সম্পন্ন করতাম। একটি DOEL Laptop ই ছিল শিক্ষার্থীদের শিক্ষার বাহন।২০১৪ সালে DCD ( Digital Content Development) ট্রেনিং ও DCD Refreshers করতে গিয়ে নিত্য নতুন শিক্ষার উন্নত প্রযুক্তিগত কৌশল আমাকে পেশাগত উন্নয়ন পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ গঠনে আগ্রহ বৃদ্ধি করে। 

"শিক্ষক বাতায়ন" (www.teachers.gov.bd) এর সাথে পথ চলা :

২০১৪ সাল থেকে শিক্ষকদের সর্ববৃহৎ চমৎকার টিচার্স ওয়েবপোর্টাল"শিক্ষক বাতায়ন"  www.teachers.gov.bd কাজ করে আসছি অত্যন্ত আনন্দের সাথে~# DOEL Laptop দিয়ে কাজ করে ২০১৭ সালে শিক্ষক বাতায়নে সাপ্তাহিক কনন্টেন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে "সেরা কন্টেন্ট নির্মাতা" নির্বাচিত হয়েছি।# ২০১৮ সালে শিক্ষক বাতায়নে “ICT 4E Ambassador" নির্বাচিত হয়েছি। নিয়মিত বাংলাভাষায় নির্মিত প্রথম ই-লার্নিং প্ল্যাটফর্ম- মুক্তপাঠ (www.muktopaath.gov.bd) হতে বিভিন্ন কোর্স করে থাকি।# ২০১৮ সালে মাল্টিমিডিয়া কন্টেন্ট কম্পিটিশনে “জাতীয় পর্যায়ে-সেরা কনন্টেন নির্মাতা” নির্বাচিত হয়েছি।মাল্টিমিডিয়া কন্টেন্ট কম্পিটিশনে “জাতীয় পর্যায়ে-সেরা কনন্টেন নির্মাতা” নির্বাচিত হয়ে পুরষ্কার হিসেবে সার্টিফিকেটের পাশাপাশি একটি চমৎকার  Laptop পেয়েছিলাম শিক্ষামন্ত্রণলায়,এ টু আই ও আইসিটি ডিভিশন হতে। # ২০১৮ সালেই “জাতীয় পর্যায়ই- লার্নিং প্ল্যাটফর্ম- মুক্তপাঠ (www.muktopaath.gov.bd) তে “ ক্যাটাগরী-খ”-তে “ই- লার্নিং সাকসেসফুল রাইটার” হিসেবে নির্বাচিত হয়েছি। # ২০২০ সালে শিক্ষক বাতায়নের আরও একটি আকর্ষণীয় ক্যাটাগরিত চালু করা হয় শিক্ষায় উদ্ভাবন নিয়ে,সেখানেও প্রতিযোগিতায়  অংশ গ্রহণ করেছি এবং "সেরা উদ্ভাবক" নির্বাচিত হয়েছি। ।আমি চট্টগ্রাম থেকে সর্বপ্রথম  'সেরা উদ্ভাবক" নির্বাচিত হয়েছি।আমার অনেক বেশি ভালো লাগছিল আমাকে দেখে উৎসাহিত হয়ে সারা বাংলাদেশ অনেকেই আকর্ষণীয় ক্যাটাগরিতে অংশ গ্রহণ করেছিল।# ২০২১ সালে  সহকারী প্রধান শিক্ষক হিসেবে যোগদান করে আবারো জাতীয় পোর্টাল শিক্ষক বাতায়নের (www.teachers.gov.bd) প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকদের জন্য অত্যন্ত আকর্ষণীয় ক্যাটাগরি চালু হয়েছিল। আমি  ২০২২ইং সালের মার্চ মাসের দ্বিতীয় পাক্ষিক-এ প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকদের জন্য অত্যন্ত আকর্ষণীয় ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে “সেরা নেতৃত্ব” হিসেবে নির্বাচিত হয়েছি।# ২০১৬ সাল থেকে শিক্ষক বাতায়নে মডেল কন্টেন্ট সংগ্রহ করে এবং নিজে কন্টেন্ট তৈরি করে নিয়মিত মাল্টিমিডিয়া -প্রজেক্ট ব্যবহার করে মাল্টিমিডিয়ার মাধ্যমে নিয়মিত ক্লাস নিয়ে আসছি। mmcm Desh board চালু হওয়ার সাথে মাল্টিমিডিয়ার মাধ্যেম ক্লাসে পাঠদানের তথ্যগুলো আপলোড করে আসছি, ডিজিটাল মনিটরিং সিস্টেম এ ওয়েবপোর্টালে, শিক্ষার্থীদের তৈরি আমার ক্লাসের ছবি নিয়মিত প্রদর্শিত হচ্ছে।# ২০২১ সালে বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রনালয়ে নতুন ভার্সন ডিজিটাল মনিটরিং সিস্টেম (dshe.mmcm.gov.bd) এ অনলাইন ক্লাস ও মাল্টিমিডিয়া ক্লাসের তথ্য আপলোড প্রদান করে চট্টগ্রামের কোতোয়ালি থানায় 2021 ও 2022 সালে সাপ্তাহিক, মাসিকও বার্ষিক ফলাফলে "সেরা শিক্ষক " সেরা ৫ জন শিক্ষকের মধ্যে ১ম স্থানে অর্জন করেছি।# ২০২০-২০২১ সালে কোভিডকালীন সময়ে (শিক্ষামন্ত্রনালয়,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অভিদপ্তর, ঢাকা বোর্ড,ইউ এন ডি পি কতৃক পরিচালিত ) কিশোর বাতায়নে (www.konnect.edu.bd) নিয়মিত অনলাইন ক্লাস নিয়েছি,চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম কর্তৃক পরিচলিত অনলাইন স্কুলে নির্বাচিত শিক্ষক হিসেবে কোভিডকালীন সময়ে নিয়মিত অনলাইন ক্লাস নিয়েছি, এছাড়াও বিভিন্ন সময়ে সারা বাংলাদেশে বিভিন্ন বিভাগীয় অনলাইন স্কুলে,জেলা শিক্ষা অফিস পরিচালিত, জেলা পর্যায়ের, ব্যক্তিগত পর্যায়ের অনলাইন স্কুলে ক্লাস নিয়েছি। নিজ প্রতিষ্ঠানে প্রাতঃশাখা-(বালক-বালিকা)ও দিবা শাখা-(সদন-বালক)স্কুলের জন্য দুইটি ভিন্ন অনলাইন স্কুল  পরিচালনা করে আসছি।আমার  লাইভক্লাসগুলো আমি শিক্ষক বাতায়নে “অনলাইন ক্লাস” এ আপলোড করতাম এবং রেকর্ডিং ক্লাস ভিডিও কন্টেন্ট এ আপলোড করেছি।এখনো নিয়মিত ও সক্রিয়ভাবে শিক্ষক বাতায়নের সাথে আছি।Smart Teacher হিসেবে নতুন কারিকুলামের সব কার্যক্রমের সাথে নিজেকে সম্পৃক্ত রাখার প্রচেষ্টা চলছে।

"বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি-" শ্রেষ্ঠ পুরষ্কার ":

# "বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি"- ভিডিও ডকুমেন্টারিতে চট্টগ্রামের থানা পর্যায়ে " শ্রেষ্ঠ পুরষ্কার " এবং চট্টগ্রাম মহানগর পর্যায়ে "২য় স্থান" অর্জন করেছে কদম মোবারক মনিরুজ্জামান ইসলামাবাদী উচ্চ বিদ্যালয়, যেখানে তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করেছি।"বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি"- ভিডিও ডকুমেন্টারি আমি শিক্ষক বাতায়নে ভিডিও ডকুমেন্টারীতে আপলোড করেছি।

UNESCO World Teachers  Day  2019 Conference এ- Successful Young Teacher হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব:

২০১৯ সালে UNESCO World Teachers Conference এ- “Successful Young Teacher“হিসেবে (মাধ্যমিক পর্যায়ের একমাত্র শিক্ষক) বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করতে ব্যাংককে অনুষ্ঠিত কনফারেন্স এ যোগদান করেছি।গত ৭-৮ অক্টোবর ২০১৯ তারিখে দুই দিন ব্যাপী Thailand এর Bangkok  এ UNESCO এর আয়োজনে অনুষ্ঠিত “ World Teachers Day 2019 Asia-Pacific Regional Forum” এ বাংলাদেশের একমাত্র শিক্ষক হিসেবে অংশ গ্রহণের নোমিনেশন , শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক ফোরামে অংশ গ্রহণের এমন বিরল সুযোগ পাওয়া সত্যিই অত্যন্ত আনন্দের । অনুষ্ঠানে পৃথিবীর বিভিন্ন দেশের Successful Young Teacher গণ অংশ গ্রহণ করেন । তাছাড়া শিক্ষক নেতা এবং policy maker গণ অংশ গ্রহণ করেন ।

এই আঞ্চলিক ফোরাম বৈশ্বিক প্রেক্ষাপটে ২০৩০ সালের মধ্যে SDG-4 লক্ষ্য অর্জন তথা সকলের জন্য অন্তর্ভূক্তিমূলক ও সমতা ভিত্তিক মানসম্মত শিক্ষা নিশ্চিত করা এবং আজীবন শিক্ষার সুযোগ তৈরী করার জন্য শিক্ষকের পরিমান এবং গুণগত মানের শিক্ষকের ( both quantity and quality teachers) শিক্ষকের ঘাটতি চিহিৃত করেছে। ২০৩০ সালের মধ্যে ৬৮.৮ মিলিয়ন শিক্ষক নিয়োগ লক্ষ্য স্থির করা হয়েছে অন্তর্ভূক্তিমূলক ও সমতা ভিত্তিক মানসম্মত শিক্ষা নিশ্চিত করা এবং আজীবন শিক্ষার সুযোগ তৈরী করার জন্য। প্রায় বিভিন্ন কারনে শিক্ষকতা পেশা ছাড়ার কারনে ৪৮.৬ মিলিয়ন শিক্ষক রিপ্লেস করা প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছে ফোরামে। 

ফোরাম এশিয়া-প্যাসিফিক অঞ্চলে শুধুমাত্র সার্বজনীন প্রাথমিক শিক্ষা অর্জনের জন্য প্রায় ১০.৮ মিলিয়ন শিক্ষক ভাড়া (Hire) প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছে। এদিকে, যোগ্যতাসম্পন্ন শিক্ষকদের অনুপাত অনেক কমে গেছে, যা সরাসরি শিক্ষার্থীদের শেখার ফলাফলের ওপর প্রভাব ফেলে যা ফোরামের আলোচনায় আসে ।

দুই দিন ব্যাপি World Teachers Day 2019 এর মূল প্রতিপাদ্য বিষয় ছিল “Young Teachers: the Future of the Profession”, যেখানে ফোকাসিং করা হয়েছে “Attracting and Retaining Youth to the Teaching Profession: the Role of Professional Development”. অর্থাৎ তরুণ শিক্ষকদের আকর্ষণ করা এবং ধরে রাখা '। ফোকাসিং টা যথার্থই হয়েছে কারণ যোগ্যতাসম্পন্ন ইয়ং শিক্ষকগণ শিক্ষকতা পেশায় আসতে চায় না। 

জানা যায় আঞ্চলিক ফোরামে যে বিষয়টিতে বেশী গুরুত্ব দেওয়া হয়েছে তা হল Continuing Professional Development (CPD)-এর উপর। বলা হয়েছে CPD must be classroom based, CPD school based and CPD teacher based.

উল্লেখ্য যে আঞ্চলিক ফোরামের মূল লক্ষ্য ছিল  Successful Young Teacher দের  Good Practice   গুলো ফোকাস করে Teaching Profession এ নতুনদের আগ্রহী করা। 

International Award Achievements- 

#International School Award (ISA- Full):২০১৬ সাল থেকে British Council Connecting Classroom Activity -ভারত,ইন্দোনেশিয়া, ইংল্যান্ড শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, বিভিন্ন স্কুলের সাথে আমার স্কুলের প্রজেক্ট আছে কদম মোবারক মনিরুজ্জামান ইসলামাবাদী উচ্চ বিদ্যালয়, যেখানে International Coordinator হিসেবে আমি ছিলাম।অনেক প্রতিকুলতার মাঝেও কাজ করে অনেক পরে ২০২০ সালে International School Award (ISA- Full) অর্জন করে এই বিদ্যালয়ে,উল্লেখ্য ২০১৯,২০২০ সালে দুইরাউন্ড International School Award(ISA- Intermediate) অর্জন করেছিল,কদম মোবারক মনিরুজ্জামান ইসলামাবাদী উচ্চ বিদ্যালয়, যেখানে International Coordinator হিসেবে এখনো কাজ করে যাচ্ছি।

#Microsoft Innovative Expert (MIE Expert):Microsoft Education একটি International Teachers Website platform ,২০২০-২০২১ , 2022-2023,২০২৩-২৪ সালে Microsoft Innovative Expert (MIE Expert) হিসেবে International Award এর জন্য নির্বাচিত হয়েছি।


Overseas Training on ICT –New Zealand-2029:

২০১৯ সালে শিক্ষামন্ত্রণালয় ,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে আমাকে নির্বাচিত করা হয় নিউজিল্যান্ডে আইসিটিতে উচ্চতর প্রশিক্ষণের জন্য। এটি অত্যন্ত  চমৎকার সুযোগ পেলাম।অনেক কিছু জেনেছি,দেখেছি,শিখেছি উন্নত দেশের শিক্ষা ব্যবস্থা ও আইসিটি বিষয়ক।


International Olympiad Empower Language Leadership (IOELL), International Conference On STEAM Education (ICS -23)- Hanoi,Vietnam :Vietnam এর Hanoi  এ অনুষ্ঠিত GEIST International Foundation কর্তৃক আয়োজিত International Olympiad Empower Language Leadership (IOELL), International Conference On STEAM Education (ICS -23) এ আমার অন্য রকম নতুন অভিজ্ঞতা হলো Poster presentation কম্পিটিশনে অংশ গ্রহণ করেছি।   International Conference on STEAM Education (ICS-23),Hanoi,Vietnam এ  অনুষ্ঠিত ১১৮ টি দেশের মধ্যে  “Poster Presenter” Winner হয়েছি।বিভিন্ন দেশের অংশ গ্রহনকারী শিক্ষার্থী,শিক্ষক,অভিভাবক এবং আমাদের Bangladesh- GEIST International Foundation  মেম্বাররা আমার Researching topic দেখে STEAM Education  এ STEAM এর আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে কিভাবে এপ্লাই করেছি তা দেখে অনেক উৎসাহ দিয়েছেন এবং অত্যন্ত খুশি হয়েছেন।

South Korea-ICT Training For Bangladeshi Teachers:Deagu Metropoliton Office of Education,South Korea তে অনুষ্ঠিত আইসিটি প্রশিক্ষণে  শিক্ষামন্ত্রণালয় ,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে আমাকে “ ICT Training For Bangladeshi Teachers” শীর্ষক South Korea তে প্রশিক্ষণের জন্য সিলেক্ট করা হয়,এটি ছিল আমার অন্য এক অসাধারণ প্রাপ্তি। ১২ সেপ্টেম্বর ২০২৩ থেকে ২২ সেপ্তেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত বারো দিনের প্রশিক্ষনটি হয়েছিল ।

South Korea তে  ICT Training এ আমার অনেক নতুন অভিজ্ঞতা হলো  কোরিয়ার ভাষা হাঙ্গুল সম্পর্কে জানা ও খুব সহজেই প্রয়োজনীয় কিছু কথোপকথন শেখা। সেই সঙ্গে কোরিয়ার ঐতিহ্যবাহী সংস্কৃতি সম্পর্ক অনেকটা ধারণা পেয়েছি। শিক্ষা,প্রযুক্তি স কিছুতে অনেক উন্নত।আমাদের বারো দিনের আইসিটি প্রশিক্ষণের খুবই সংক্ষিপ্ত চিত্র তুলে দরার চেষ্টা করছি।

         Edutech  ব্যবহার করে প্রগতিশীল ক্লাস তৈরি। এডুটেক হলো  শিক্ষা এবং প্রযুক্তির একটি যৌগিক শব্দ।  এটি শিক্ষার সাথে আইসিটি প্রযুক্তির সংমিশ্রণ করে বিদ্যমান পরিষেবা গুলিকে উন্নত করতে,  নতুন পরিষেবা প্রদান করতে,  শিক্ষাগত পরিষেবা গুলোকে উন্নত করতে বা নতুন মান প্রদান করতে ব্যবহৃত হয়।  বর্তমানে দক্ষতা বৃদ্ধিতে  কৃত্রিম বুদ্ধিমত্তা AR/VR এবং Block Chain এমন এক প্রযুক্তি হিসেবে সবার মনোযোগ আকর্ষণ করছে । Edutech ব্যবহার করে ক্লাসের সুবিধাগুলো শিক্ষার্থী কেন্দ্রিক: এখানে  শিক্ষার্থীকে শেখার কেন্দ্রে রাখা হয় । শিক্ষার্থীদের শেখার জন্য আরো বেশি দায়িত্ব ও কর্তৃত্ব রয়েছে এবং তাদের শেখার কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে। শিক্ষার্থীরা তাদের চাহিদা অনুযায়ী শিখতে চায় এমন বিষয়বস্তু নির্বাচন করে একটি স্বতন্ত্র শিক্ষার পরিবেশ তৈরি করতে পারে। 

ব্যক্তিগতকৃত শিক্ষা:  কাস্টমাইজড লার্নিং হল শিক্ষার্থী-কেন্দ্রিক শিক্ষা,  স্বতন্ত্র বৈশিষ্ট্য প্রতিফলিত করে এবং শিক্ষামূলক বিষয়বস্তুবাদ পদ্ধতি নির্বাচন করে শেখার প্রভাবকে সর্বাধিক করে তোলে।  তথ্য হিসেবে শিক্ষার্থীদের শেখার আচরণ এবং মনোভাব সংগ্রহ ও বিশ্লেষণ করে।  ভিন্ন ভিন্ন শিক্ষার্থীদের জন্য কাস্টমাইজ শেখার ব্যবস্থা করে যাতে তারা নিজেরাই শিখতে পারে।

        PADLET:প্যাডলেট  মতামত বা তথ্য সংগ্রহের যন্ত্র ।শিক্ষক ও শিক্ষার্থীদের শেখার জন্য দারুন একটি প্ল্যাটফর্ম। এখানে আপনি খুব সহজেই যেকোনো ধরনের লিংক শেয়ার করতে পারবেন।  ছবি, ওয়েব পৃষ্ঠা ও গুগল সার্চ করতে পারবেন।  এমনকি পাঁচ মিনিট পর্যন্ত ভিডিও রেকর্ড করতে পারবেন।  অডিও রেকর্ড করতে পারবেন ১৫ মিনিট। স্কিন রেকর্ড করতে পারবেন পাঁচ মিনিট এবং আপনি কোথায় অবস্থান করছেন তার লোকেশনও শেয়ার করতে পারা যায় খুব সহজেই। 

সমস্ত বিষয়বস্তু লিখে পোস্টের বাহিরের অংশে ক্লিক করলে পোস্টটি স্বয়ংক্রিতভাবে নিবন্ধিত হবে। Save Button টিপে  স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি নিবন্ধন করা যেতে পারে। 

      Google Jamboard (গুগল জামবোর্ড) হল একটি স্মার্ট ব্লাক বোর্ড যা গুগল থেকে শেয়ার করে এর বিশেষ একটি ফাংশন হচ্ছে লেখার সাথে সাথে পরিবর্তন করে এতে মামু প্যাড ভিডিও চ্যাটিং এবং ইমেজ আমদানির মত বিভিন্ন ফাংশন রয়েছে এখানে শিক্ষার্থীরা রিয়েল টাইম শেয়ার করতে পারে সংগৃহীত মতামত শ্রেনিবদ্ধ বিশ্লেষণ করা যেতে পারে এবং একাধিক ধরনের ভোট ব্যবহার করার কারণে যেকোনো বিষয়ে গভীরভাবে পর্যালোচনা করা যেতে পারে।

      Mentimeter (mentimeter.com )হল একটি ক্লাউড সফটওয়্যার যা পরিসংখ্যান উপস্থাপন, শেয়ার, জরিপ, কুইজ এ ধরনের বিভিন্ন কাজ করতে পারে। এখানে শিক্ষকের উপস্থাপনা থেকে শিক্ষার্থীদের প্রতিক্রিয়া জানা সম্ভব এবং বিভিন্ন ধরনের বিষয় উপস্থাপনের মাধ্যমে মতামত সংগ্রহ করা সম্ভব। Mentimeter ব্যবহারের পদ্ধতি:শিক্ষক একটি প্রশ্নাবলী এবং উপস্থাপনা উপাদান তৈরি করে অংশগ্রহণকারীদের জন্য বিভিন্ন এক্সেস কোড ব্যবহার করে অংশগ্রহণের সুযোগ তৈরি করতে পারে। স্মার্ট ডিভাইস অথবা পিসির মাধ্যমে শিক্ষার্থীদের অংশগ্রহণ সম্ভব। শিক্ষকরা আলাদা সদস্য হিসেবে নিবন্ধন না করে তাদের গুগল অ্যাকাউন্ট দিয়ে লগইন করে এটি ব্যবহার করতে পারেন। সাধারণ ধরনের প্রশ্নাবলী, কুইজ এবং উপস্থাপনা যা শিক্ষার্থীদের সাথে ব্যবহার করা যেতে পারে তা নিম্নরূপ: বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দেওয়া,  প্রশ্নের উত্তরের রেংকিং দেখা,  ওপেন আলোচনা,  ওয়ার্ড ক্লাউড এমনি চমৎকার চমৎকার বিষয় এখানে উপস্থাপন করা সম্ভব। শিক্ষক একটি প্রশ্ন করলেন- কতজন শিক্ষার্থী সেটির যথাযথ উত্তর দিতে পারলেন এবং কত কম সময়ের মধ্যে দিতে পেরেছেন তার ফলাফল আমরা খুব সহজেই এই সফটওয়্যার মাধ্যমে পেতে পারি। এক কথায়, এটি শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য অসাধারণ একটি কার্যকর প্ল্যাটফর্ম।।

      Plickers App মূল্যায়নের দারুণ একটি যন্ত্র। শিক্ষার্থীদের যেকোনো কুইজ,  ইন্টারেকশন পাঠদান ও ক্লাস আয়োজন এর যে কোনো পর্যায়ে এটি ব্যবহার করা যেতে পারে।  শ্রেণি পাঠদান কতটা আনন্দদায়ক হল এবং শিক্ষার্থীরা তা কতটা আত্মস্থ করতে সক্ষম হল তা মূল্যায়নের অত্যন্ত আনন্দদায়ক ও কার্যকরী অ্যাপ হল প্লিকার। এটি দারুন একটি অ্যাপ।  এটি ব্যবহারে শুধুমাত্র শিক্ষকের কাছে একটি স্মার্টফোন থাকলেই হবে শিক্ষার্থীদের কোন ডিভাইসের প্রয়োজন নেই। এক্ষেত্রে শিক্ষার্থীদের কাছে শুধুমাত্র কাগজের কিছু কার্ড থাকবে। যা শিক্ষককে plickers.com থেকে ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে।  শিক্ষার্থীরা উত্তরের জন্যই কার্ডটি ধরবে এবং শিক্ষক স্মার্টফোন দিয়ে কার্ডটির সামনে ধরলেই কতটা সঠিক উত্তর হয়েছে তা ভালোভাবে অবগত হতে পারবে। আমাদের সম্মানিত শিক্ষকমন্ডলীদের ক্লাসে সহায়তা হতে পারে এমন কয়েকটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম হলো-Zoomit, Lightshot, Telegram, 4K Video Downloader ইত্যাদি। 

           Artificial Intelegence  সরঞ্জাম ব্যবহারে ক্লাসের সামগ্রী শিক্ষকরা সবসময় কাজ এবং ছাত্র নির্দেশিকা দিতে পারে।অনেক সময়  সময়ের স্বল্পতা অনুভব করে তাই তারা শিক্ষার উপকরণ গুলিকে সহজ এবং দ্রুততম করতে চায়। কিন্তু স্বাভাবিকভাবে সেটা সম্ভবপর নয়। বর্তমান সময়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম গুলি ব্যবহার করে কিভাবে সহজে এবং দ্রুত ক্লাসের সামগ্রী তৈরি করা যায় কার্যকর ভাবে ব্যবহার করা যায় তা শিখিয়েছে। AI tools নিম্নোক্তক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে: মাইক্রোসফট ৩৬৫ টুল ব্যবহার করে ক্লাস কন্টেন্ট তৈরি:  পাওয়ার পয়েন্টে AI TOOLS মাইক্রোসফট 365 এক্সেস করে ওয়েবে পাওয়ার পয়েন্ট চালাতে পারেন। পাওয়ার পয়েন্টে কৃত্রিম বুদ্ধিমত্তা ফাংশন ব্যবহার করে দ্রুত এবং সহজে ক্লাসের বিষয়বস্তু তৈরি করা যেতে পারে তা শিখিয়েছে।

           Tooning Tool ব্যবহারে ইমেজ কন্টেন তৈরি: টিউনিং টুল হল একটি প্লাটফর্ম যা কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে অক্ষর ডিজাইন সংস্থান এবং ওয়েবটুল তৈরি করতে পারে।

 Tooning.io  ক্লিক করে একটি একাউন্ট তৈরি করা। এরপর বিভিন্ন ধরনের ফাংশন রয়েছে যেগুলো প্রয়োজন মাফিক ব্যবহার করে এআই ক্লাস সামগ্রী তৈরি করা সম্ভব। Clova Dubaing ব্যবহার করে ভিডিও সামগ্রী তৈরি:ক্লোভা ডাবিং এমন একটি প্ল্যাটফর্ম যা পাঠের বিষয়বস্তুকে ভয়েজে রূপান্তর করে এবং ভয়েস জাতীয় যেকোনো সামগ্রী তৈরিতে সাহায্য করে।  এছাড়া কোন চিত্র বা ভিডিওতে পাঠ্য প্রবেশ করিয়ে নিজস্ব ডাবিং ভয়েস যুক্ত করানোর মাধ্যমে নতুন ভিডিও সামগ্রী তৈরি করা সম্ভব। 

      ChatGPT  ব্যবহার করে শিক্ষার্থীদের জন্য কাস্টমার শেখার উপকরণ তৈরি,চ্যাট জিপিটি হল একটি কথোপকথন মূলক কৃত্রিম বুদ্ধিমত্তার ভাষা মডেল যা ওপেন AI দ্বারা তৈরি করা হয়েছে।  এটি বিভিন্ন বিষয়ে প্রাকৃতিক এবং সাবলীল মানুষের মতো কথোপকথন প্রদান করতে সক্ষম। ব্যবহারকারীর প্রশ্নের উত্তর প্রদান করা, পাঠ্য তৈরি,  নথির সারসংক্ষেপ এবং ভাষা অনুবাদ ইত্যাদি বিভিন্ন কাজ এর দ্বারা সম্পাদিত হয়ে থাকে। 

     Drone  ধরন ও ব্যবহার সম্পর্কিত প্রশিক্ষণ দেওয়া হয়। ড্রোন অপারেশন এবং কোডিং এর মাধ্যমে ভবিষ্যতে সমাজের পরিবর্তনের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করা ও  প্রয়োজনীয় দক্ষতা লালন করার জন্য প্রশিক্ষণ প্রোগ্রামটি তৈরি করা হয়েছে। 

         Infographic যোগাযোগের মাধ্যম হিসেবে চিন্তা ভাবনাকে কার্যকর ভাবে ব্যবহারের জন্য ইনফোগ্রাফিক্স তৈরি (ইনফোগ্রাফিক ডিজাইন)-Infographic সম্পর্কিত ধারণা প্রদান ,পাওয়ার পয়েন্ট ব্যবহার করে ইনফোগ্রাফিক সম্পন্ন Canva ব্যবহার করে ইনফোগ্রাফিক প্রস্তুত করতে পারা,শিক্ষার্থীদের নিকট কার্যকর ভাবে কোন বিষয়বস্তুকে উপস্থাপনের জন্য হার্ড টেক্সট ও টেবিলের মত উপকরণ থেকে দূরে সরে যে জিনিসটি সবচেয়ে বেশি ব্যবহার করা যায় এবং শিক্ষার্থীদের নিকট গ্রহণযোগ্য হয় তা হচ্ছে ইনফোগ্রাফিক। 

কোন বিষয়কে সংক্ষিপ্তভাবে তুলে ধরার একটি দুর্দান্ত উপায় যা অন্যদের সামনে মুখে বলা লিখিতভাবে ব্যাখ্যা করা কঠিন। বিভিন্ন বিজ্ঞপ্তি, সংবাদ বা আবহাওয়ার পূর্বভাসসহ আরো নানা বিষয়ে ইনফোগ্রাফিক দারুণভাবে ব্যবহৃত হয়। আইকন অনুসন্ধানের জন্য fonts.google.com/icon  সাইটে লগইন করে প্রয়োজনীয় আইকন সংগ্রহ করুন।Pictogram অনুসন্ধানের জন্য flaticon.com সাইটে লগইন করুন এবং বিভিন্ন ধরনের সিম্বল সার্চ , গুগল থেকে বিভিন্ন ফন্ট সংগ্রহের জন্য fonts.google.com সাইটে ভিজিট করে প্রয়োজনীয় ফন্ট ডাউনলোড করুন।  বিভিন্ন ধরনের আইকন সেট করার জন্য গুগলে গিয়ে আইকন সার্চ  

 মোবাইল ডিভাইস দিয়ে CapCut, Clipchamp দিয়ে নিজের স্বাক্ষরিক ভিডিও তৈরি,স্টোরি বোর্ড লেখা। 

             Blended Class with nearpods:NearPod  ব্যবহার করে ক্লাস ডিজাইন । মোবাইলে pley story গিয়ে  NearPod লিখুন, কম্পিউটার সার্চ গিয়ে join nearpod.com লিখুন। NearPod দিয়ে Online Class তৈরি,পুরো ক্লাসের রচনা, ভিডিওভিত্তিক ক্লাস, গঠনমূলক মূল্যায়ন, খেলার উপাদান। অনলাইনে রিয়েল টাইম ক্লাসে অংশগ্রহণ, অ্যাসাইনমেন্ট লার্নিং। পিপিটি, গুগল স্লাইডস, পিডিএফ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

         Notion  এর মাধ্যমে স্মার্ট অধ্যয়ন- Notion এর ব্যবহারকারী ২৫ মিলিয়নের উপরে।All in-one Workspace শ্লোগানের উপর ভিত্তি করে এটি তৈরি হয়েছিল।  এটির মাধ্যমে যে কাজগুলো সহজে করা যায়-অ্যাসাইনমেন্ট উপস্থাপনা,অ্যাসাইনমেন্ট সংগ্রহ ,পোর্টফলিও ,ক্যালেণ্ডার ,সহযোগিতার টুল,স্টাডি নোট,মেমো,টেমপ্লেট ব্যবহার করে নানা ধরনের টুডু লিস্ট তৈরি করা যায় তা প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আমাদের প্রশিক্ষণের অংশ হিসেবে কোনো সেশনের  Deagu  Primary Education Institute, Foshan Secendery School (Middle School ),Hightech secondery School,Deagu National Science Musium, Korea Robot Converzence Recerch Institute ,Deagu Education and Marin Drive Training Center, Wolsen Hundi Motor Tour এ নিয়ে গিয়েছিল।প্রশিক্ষণ শেষে আমাদের Closing Session,Prize giving  Ceremony তে Deagu Metropoliton Office on Education তথা কোরিয়ার Education of Ministry থেকে আমাকে সার্টফিকেট সহ একটি চমৎকার ল্যাপটপ,পেনপড্রাই,পাওয়ার ব্যাংক ছাড়াও বেশ কিছু উপহার দেওয়া হয়েছে।এটি আমার জীবনের স্মরণীয় দিন।

                  শিক্ষার্থীদের দক্ষ ও স্মার্ট সিটিজেন করে তোলার স্বপ্ন দেখি সব সময়। তাই আগে নিজে তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষতা অর্জন করি।অত্যন্ত সীমাবদ্ধতার মাঝেও  শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষ করে তোলা, বাংলা বানান শেখানোর বিষয়ে, ডিজিটাল লিটারেসি চ্যালেঞ্জ,গেমিং, প্রোগ্রামিং নিয়মিত দক্ষ করার চেষ্টা করছি।শিক্ষার্থীদের ধীরে ধীরে  স্মার্ট ও আধুনিক বিজ্ঞানমনস্ক,প্রযুক্তিজ্ঞান সম্পন্ন,কর্মমুখী হয় তা প্রতিনিয়ত চেষ্টা করছি। কয়েকজনকে ট্রেইনার হিসেবে গড়ে তুলেছি। ট্রেইনার শিক্ষার্থীরা আমার পাশাপাশি অন্য শিক্ষার্থীদের এসব বিষয়ে প্রশিক্ষণ দেয়। সুবিধাবঞ্চিত শিশুদের আলাদাভাবে সময় দিয়ে দক্ষ করে তোলার চেষ্টা করছি। স্বামী–সন্তান নিয়ে আমাদের সুখের সংসার। তবে আজ যখন একের পর এক সাফল্য এসে ধরা দেয় তখন  মনে পড়ে মা আর বাবাকে। এই দুটো মানুষের চাওয়াই যে তাঁকে শিক্ষকতা পেশায় নিয়ে এসেছিল। কিন্তু তাঁরা আজ বেঁচে নেই।শিক্ষকতা চাকরিজীবনের প্রথম সাক্ষাৎকার দেওয়ার দিনই হারাতে হয়েছে মাকে। এর দুই বছর পর বাবাকে। ‘আজ সব আছে। নেই শুধু বাবা-মা।’

                        আমি আমার সফলতার জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  শিক্ষামন্ত্রনালয়,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর,"শিক্ষক বাতায়ন" (www.teachers.gov.bd) কর্তৃপক্ষ (a2 i, ICT Division) , সংশ্লিষ্ট সকলকে। এছাড়াও অত্যন্ত কৃতজ্ঞতা জানাচ্ছি অনেক শ্রদ্ধেয় শিক্ষক মহোদয় ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তা,পরিবারের  সদস্যবৃন্দ, সহকর্মীদের এবং প্রিয় শিক্ষার্থীরা সহ যারা প্রতিনিয়তই কাজে উৎসাহ দিয়ে আসছেন। সকলের নিকট দোয়া প্রার্থী ।


সিত্তুন নাবিলা সিদ্দিকা

সহকারী প্রধান শিক্ষক

কদম মোবারক মনিরুজ্জামান ইসলামাবাদী উচ্চ বিদ্যালয়

 কোতোয়ালি ,চট্টগ্রাম।


মন্তব্য করুন