প্রেজেন্টেশন

বাংলাদেশের মুক্তিযুদ্ধ -গণহত্যার প্রস্তুতি ,মোঃ মোকলেছ উদ্দিন, সিনিয়র শিক্ষক , নান্দিয়া সাঙ্গুন আদর্শ দাখিল মাদ্রাসা , শ্রীপুর, গাজীপুর

মোহাম্মদ মোকলেছ উদ্দিন ০২ নভেম্বর,২০২০ ৯৭ বার দেখা হয়েছে লাইক ১২ কমেন্ট ৪.৫৩ রেটিং ( ১২ )

সংগঠিত গোষ্ঠী বা দল যখন সুকৌশলে প্রতিপক্ষ কোন ক্ষুদ্র গোষ্ঠী অথবা জাতিকে গোপনে বা প্রকাশ্যে ক্ষতিগ্রস্ত ও সমূলে বিনাশ করার ইচ্ছা পোষণ করে এবং তা সংগঠিত করে তাই গণহত্যা। একে জাতিগত নিধনও বলা যেতে পারে। ১৯৪৪ সালে "রাপহেল লেমকিন"  এর লেখা "এক্সিস রুল"  বইয়ে গণহত্যার বিভিন্ন শর্তাবলী উল্লেখ করা হয়। ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত 'জাতিসংঘের গণহত্যা কনভেনশন' গণহত্যাকে সংজ্ঞায়িত করে বলে,"গণহত্যা হলো হত্যাকারী সদস্যদের প্রতিশ্রুতিবদ্ধ একটি জঘন্য কাজ, যার মূল লক্ষ হলো,সম্পূর্ণ বা আংশিকভাবে জাতিগত বা ধর্মীয় গোষ্ঠী ধ্বংস করা। আরো উল্লেখ করে বলা হয় যে,ইচ্ছাকৃতভাবে এমন অবস্থার সৃষ্টি করা,যা আংশিকভাবে জনগণের শারীরিক ধ্বংসও ঘটায়। ইতিহাসে গণহত্যার পাতায় নাম লিখিয়েছেন এমন অমানবিক গণহত্যাগুলো হলোঃ 'দ্য হলোকাস্ট','গ্রিক গণহত্যা', 'সারবিয়ান গণহত্যা', 'হোলোডোমার গণহত্যা', 'ইন্দোনেশিয়ার গণহত্যা', '১৯৭১ সালের বাংলাদেশের গণহত্যা '।

“ পলিটিক্যাল ইন্সাটাবিলিটি টাস্ক ফোর্স” এর দেয়া তথ্যমতে ১৯৫৬ থেকে ২৯১৬ পর্যন্ত বিশ্বে মোট ৪৩ টি গণহত্যা সংঘটিত হয়, যেখানে শিশু–নারী–পুরুষ–বৃদ্ধ মিলিয়ে প্রাণ হারানো মানুষের পরিমাণ প্রায় ৫০ মিলিয়ন বা ৫০ লক্ষ। বিশ্লেষকদের মতে, যা বিশ্বের জন্য অতীব ভয়াবহ চিত্র উপস্থাপন করে। গণহত্যার প্রত্যক্ষদর্শীদের বয়ান," এমন দৃশ্য চোখে দেখার আগে মৃত্যুও উত্তম ছিল"। এমন ঘটনা যেন পরবর্তীতে আর না ঘটে এমন প্রত্যাশাই এখন বিশ্ববাসীর।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মো: আব্দুল মোমিন
০২ নভেম্বর, ২০২০ ১১:০৪ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


মো. খলিলুর রহমান
০২ নভেম্বর, ২০২০ ০৯:৪৫ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন আমার প্রোফাইল লিংক https://www.teachers.gov.bd/profile/khalil1062590


মোঃ মনজুরুল আলম
০২ নভেম্বর, ২০২০ ০৮:০৪ অপরাহ্ণ

কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক ও রেটিংসহ ধন্যবাদ। আমার এ পাক্ষিকের কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোঃ তৌফিকুল ইসলাম
০২ নভেম্বর, ২০২০ ০৭:১১ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ শুভকামনা। আমার কন্টেন্টে লাইক ও রেটিং দেয়ার অনুরোধ রইল।


শারমিন ইসলাম
০২ নভেম্বর, ২০২০ ০৬:০৪ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার আপলোডকৃত ৪৭ তম কনটেন্ট "আমাদের জীবনে প্রযুক্তি" দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের বিনীত অনুরোধ করছি।


রেহানা আক্তার ঝর্ণা
০২ নভেম্বর, ২০২০ ০৪:০৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


সন্তোষ কুমার বর্মা
০২ নভেম্বর, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ মাসুদ রানা
০২ নভেম্বর, ২০২০ ১২:৫১ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রহিল। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১/১১/২০২০ তারিখের ৭ম শ্রেণির বিজ্ঞানের ০৩ অধ্যায়ের "উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য" কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুন।


মোঃ নাছির উদ্দিন খান
০২ নভেম্বর, ২০২০ ১২:২৫ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনার জন্য আপনাকে ধন্যবাদ। পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। সেই সাথে আমার গনিত বিষয়ের কন্টেন্ট দেখে রেটিং ও আপনার সুচিন্তিত মতামত প্রদানের অনুরোধ রইল। https://www.teachers.gov.bd/content/details/754667


মোঃ সাখাওয়াত হোসেন
০২ নভেম্বর, ২০২০ ১২:১৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোছাঃ জেসমিন আক্তার
০২ নভেম্বর, ২০২০ ১১:৫৬ পূর্বাহ্ণ

শেণি উপযোগী চমৎকার কন্টেন্ট তৈরি করার জন্য পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ রইল।


মো: রজব আলী
০২ নভেম্বর, ২০২০ ১১:৪৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা । আমার কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ করছি এবং আপনার মূল্যবান লাইক কমেন্ট ও রেটিং প্রত্যাশা করছি।