Loading..

প্রেজেন্টেশন

২২ জানুয়ারি, ২০২১ ১১:২৮ অপরাহ্ণ

দূর্যোগের সাথে বসবাস, দশম শ্রেণি, বিজ্ঞান, নবম অধ্যায়
১. ভূগর্ভ(Earth’s Crust) কতগুলো ভাগে বিভক্ত – এদের বলে টেকটোনিক প্লেট(Tectonic Plate); এরা চলমান অবস্থায় একে অপরের সাথে সংঘর্ষের ফলে ভূমিকম্প সৃষ্টি হয়।
২. টর্নেডো(Tornado) শব্দটি এসেছে – স্প্যানিশ ‘Tornada’ থেকে যার অর্থ হলো – Thunder storm বা বজ্রঝড়
৩. Cyclone ও Tornado এর মূল পার্থক্য হলো – সাইক্লোন সৃষ্টি হয় সাগরে এবং এটি উপকূলীয় এলাকায় আঘাত হানে আর টর্নেডো যেকোনো স্থানেই সৃষ্টি হতে পারে ও আঘাত হানতে পারে। টর্নেডোর ক্ষেত্রে বাতাসের গতিবেগ সাইক্লোনের চেয়ে বেশী হয়।
৪. টর্নেডোর ক্ষেত্রে বাতাসের গতিবেগ – ঘন্টায় ৪৮০ কিলোমিটার থেকে ৮০০ কিলোমিটার । টর্নেডোর বিস্তার মাত্র কয়েক মিটার এবং দৈর্ঘ্য ৫-৩০ কিলোমিটার । সাইক্লোন তৈরির জন্য বাতাসের বেগ হতে হয়- ঘন্টায় ৬৩ কিলোমিটার বা তার বেশী ।
৫. Cyclone যেভাবে সৃষ্টি হয় – সাইক্লোন এর প্রধান কারণ নিম্নচাপ। এই নিম্নচাপ মূলত সৃষ্টি হয় বৃষ্টির সময় সাগরের পানি কর্তৃক বর্জিত সুপ্ততাপ থেকে যা গ্রহণ করে পানির উপরের অংশের বায়ু গরম ও হালকা হয়। এই উষ্ণ বাতাস উপরে উঠে আসে এবং ঐ শূন্য জায়গা পূরণের জন্যই শীতল ও উচ্চচাপ সমৃদ্ধ বাতাস প্রচণ্ড বেগে ঐ শূন্য স্থানে ধাবিত হয়।
৬. বাংলাদেশে সাধারণত টর্নেডো/কালবৈশাখী হয়ে থাকে – বৈশাখ(April-May) মাসে। পূর্বাভাস করা যায় না।
৭.সুনামি সৃষ্টির কারণ – সমুদ্রতলদেশের ভূমিকম্প , আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, ভূমিধস এবং নভোজাগতিক ঘটনা।
৮. পৃথিবীর তৃতীয় প্রাকৃতিক দুর্যোগ – সুনামি । যেহেতু অনেক সময় সাগরতলের ভূমিকম্পের ফলেই সুনামি হয় তাই এর পূর্বাভাস করা যায় না।
৯. সুনামির ঢেউয়ের গতিবেগ – ঘন্টায় ৫০০ থেকে ৮০০ মাইল । সুনামির ঢেউয়ের উচ্চতা – তিন ফুট পর্যন্ত হতে পারে।