প্রেজেন্টেশন

রক্তের বিভিন্ন উপাদান ও এদের কাজ

আহমদ কবির ২৩ জানুয়ারি,২০২১ ৬৫ বার দেখা হয়েছে ১২ লাইক ১২ কমেন্ট ৩.৯৭ রেটিং ( ১৩ )

রক্ত হল উচ্চশ্রেণীর প্রাণিদেহের এক প্রকার কোষবহুল, বহু জৈব ও অজৈব পদার্থের সমন্বয়ে গঠিত সামান্য লবণাক্ত, আঠালো, ক্ষারধর্মী ও লালবর্ণের ঘন তরল পদার্থ যা হৃৎপিন্ডধমনীশিরা ও কৈশিক জালিকার মধ্য দিয়ে নিয়মিত প্রবাহিত হয়। রক্ত একধরনের তরল যোজক কলা। রক্ত প্রধানত দেহে অক্সিজেনকার্বন ডাই অক্সাইড এবং অন্যান্য বর্জ্য পদার্থ পরিবাহিত করে। রক্ত হল আমাদেরে দেহের জ্বালানি স্বরূপ। মানবদেহে শতকরা ৭ ভাগ রক্ত থাকে (গড়ে মানবদেহে ৫-৬ লিটার রক্ত থাকে)। রক্তের PH সামান্য ক্ষারীয় অর্থাৎ ৭.২ - ৭.৪। মানুষের রক্তের তাপমাত্রা ৩৬ - ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড (গড়ে ৩৭ ডিগ্রি সেন্টিগ্রেড)

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৫ জানুয়ারি, ২০২১ ০১:২৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। অশেষ ধন্যবাদ।


মাহবুবুল আলম (তোহা)
২৪ জানুয়ারি, ২০২১ ০১:৫৭ অপরাহ্ণ

সবাইকে শুভেচ্ছা, সম্মানিত প্যাডাগজি রেটার, এডমিন প্যানেল, সেরা কন্টেন্ট নির্মাতা, সর্বাধিক কন্টেন্ট আপলোডকারী, অ্যাম্বাসেডর ও সক্রিয় সদস্য মহোদয়গণ আমার এ পাক্ষিকের কন্টেন্ট দেখে মতামত দেওয়ার অনুরোধ করছি। https://www.teachers.gov.bd/content/details/843138 এবং ব্লগ https://www.teachers.gov.bd/blog-details/589160


সন্তোষ কুমার বর্মা
২৪ জানুয়ারি, ২০২১ ১২:৫১ পূর্বাহ্ণ

মানসম্মত ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়ন কে সমৃদ্ধ করার জন্য ,পুর্ন রেটিং সহ ধন্যবাদ ও শুভকামনা, আমার এ পাক্ষিকের আপলোডকৃত ৯০তম কন্টেন্ট দেখে লাইক,কমেন্ট ও রেটিং দেয়ার বিনীত অনুরোধ রইলো।


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
২৪ জানুয়ারি, ২০২১ ১২:০৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মো: রজব আলী
২৩ জানুয়ারি, ২০২১ ০৭:৪২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


লিপিকা দাশ
২৩ জানুয়ারি, ২০২১ ০৬:৩৯ অপরাহ্ণ

শুভ কামনা।


আব্দুল আলীম
২৩ জানুয়ারি, ২০২১ ০৬:৩০ অপরাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা। চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি মাসের দ্বিতীয় পাক্ষিকে আমার আপলোডকৃত ৬১তম কন্টেন্ট ও ৫৮তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/843083 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/589178


মোঃ শামছুল আলম
২৩ জানুয়ারি, ২০২১ ০৬:২৬ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। 15/01/2021 তারিখে আমার আপলোডকৃত 26 নং কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি।


আব্দুল মাজিদ
২৩ জানুয়ারি, ২০২১ ০৬:০৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো


লুৎফর রহমান
২৩ জানুয়ারি, ২০২১ ০৬:০৬ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫১ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/849237 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/589883


অরবিন্দ বিশ্বাস
২৩ জানুয়ারি, ২০২১ ০৫:৫২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৩৩ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/850459


আব্দুল্লাহ আত তারিক
২৩ জানুয়ারি, ২০২১ ০৫:৪৯ অপরাহ্ণ

শুভ অপরাহ্ন, আপনার বাতায়নের পথচলা সাফল্যমণ্ডিত হোক। আপনার শ্রমলব্ধ চমৎকার নির্মাণ দেখে অভিভূত হলাম। মৌলিকতা অনন্য বৈশিষ্ট্য আপনার । চেষ্টা অব্যাহত রাখুন, সফলতা আসবেই । আমার এই পাক্ষিক-এ নবম শ্রেণির বাংলা সাহিত্য বইয়ের কবি মাইকেল মধুসূদন দত্ত রচিত ""কপোতাক্ষ নদ"" কবিতার উপর নির্মিত কনটেন্ট দেখে আপনার মতামতের প্রত্যাশায় রইলাম।