প্রেজেন্টেশন

পহেলা বৈশাখ-২-নবম- দশম,মোঃ মোকলেছ উদ্দিন- সিনিয়র শিক্ষক, নান্দিয়া সাঙ্গুন আদর্শ দাখিল মাদ্রাসা।

মোহাম্মদ মোকলেছ উদ্দিন ৩১ জানুয়ারি,২০২১ ৩৭ বার দেখা হয়েছে ১২ লাইক ১৭ কমেন্ট ৪.৯২ রেটিং ( ১২ )

পহেলা বৈশাখ-২-নবম- দশম,মোঃ মোকলেছ উদ্দিন- সিনিয়র শিক্ষক, নান্দিয়া সাঙ্গুন আদর্শ দাখিল মাদ্রাসা।পয়লা বৈশাখ বা পহেলা বৈশাখ (বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের ১ তারিখ) বঙ্গাব্দের প্রথম দিন, তথা বাংলা নববর্ষ। দিনটি সকল বাঙালী জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। দিনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে বিশেষ উৎসবের সাথে পালিত হয়। ত্রিপুরায় বসবাসরত বাঙালিরাও এই উৎসবে অংশ নিয়ে থাকে। সে হিসেবে এটি বাঙালিদের একটি সর্বজনীন লোকউৎসব হিসাবে বিবেচিত।[১]

গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে বাংলাদেশের প্রতি বছর ১৪ই এপ্রিল এই উৎসব পালিত হয়। বাংলা একাডেমী কর্তৃক নির্ধারিত আধুনিক বাংলা পঞ্জিকা অনুসারে এই দিন নির্দিষ্ট করা হয়েছে। পশ্চিমবঙ্গে চান্দ্রসৌর বাংলা পঞ্জিকা অনুসারে ১৫ই এপ্রিল পহেলা বৈশাখ পালিত হয়। এছাড়াও দিনটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সরকারি ছুটির দিন হিসেবে গৃহীত। বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা দিনটি নতুনভাবে ব্যবসা শুরু করার উপলক্ষ হিসেবে বরণ করে নেয়।

এই উৎসবটি শোভাযাত্রা, মেলা, পান্তাভাত খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে উদযাপন করা হয়। বাংলা নববর্ষের ঐতিহ্যবাহী শুভেচ্ছা বাক্য হল "শুভ নববর্ষ"। নববর্ষের সময় বাংলাদেশে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। ২০১৬ সালে, ইউনেস্কো ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এই উৎসব শোভাযাত্রাকে "মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য" হিসেবে ঘোষণা করে।[২]

বাংলা দিনপঞ্জীর সাথে হিজরী এবং খ্রিস্টীয় সনের মৌলিক পার্থক্য হলো হিজরী সন চাঁদের হিসাবে এবং খ্রিস্টীয় সন আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী নির্ধারিত হয়। এ কারণে হিজরী সনে নতুন তারিখ শুরু হয় সন্ধ্যায় আকাশে নতুন চাঁদ দৃশ্যমান হওয়ার পর আর খ্রিস্টীয় সনে নতুন দিন শুর হয় ইউটিসি±০০:০০ অনুযায়ী। পহেলা বৈশাখ রাত ১২ টা থেকে শুরু না হয়ে সূর্যোদয় থেকে শুরু এ নিয়ে ভিন্নমত রয়েছে, ঐতিহ্যগত ভাবে সূর্যোদয় থেকে বাংলা দিন গণনার রীতি থাকলেও ১৪০২ বঙ্গাব্দের ১ বৈশাখ থেকে বাংলা একাডেমী এই নিয়ম বাতিল করে আন্তর্জাতিক রীতির সাথে সামঞ্জস্য রাখতে রাত ১২.০০টায় দিন গণনা শুরুর নিয়ম চালু করে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
৩১ জানুয়ারি, ২০২১ ১১:৪৩ অপরাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কনটেন্ট, মডেল কনটেন্ট, ব্লগ পোস্ট ও উদ্ভাবনী গল্প তৈরি করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এবং পূর্ণ রেটিং কামণা করছি। পাশাপাশি আমার কনটেন্টগুলোতে বিশেষ করে ২৩/০১/২১ তারিখের ৬ষ্ঠ শ্রেণির পরিমাপ সম্পর্কিত কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান Content Link : https://www.teachers.gov.bd/content/details/850464


বিনয় কুমার বিশ্বাস
৩১ জানুয়ারি, ২০২১ ০৮:৪০ অপরাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা ও ইংরেজী নববর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
৩১ জানুয়ারি, ২০২১ ০৮:১৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। অশেষ ধন্যবাদ।


মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
৩১ জানুয়ারি, ২০২১ ০৫:২৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কন্টেন্ট দেখে লাইক, কমেন্ট ও রেটিং প্রত্যাশা করছি।


মোঃ নূরল আলম
৩১ জানুয়ারি, ২০২১ ০৫:০৭ অপরাহ্ণ

যুগপযোগি কন্টেন্ট তৈরি করে প্রানের বাতায়নকে সমৃদ্ধি করায় লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


আব্দুল মাজিদ
৩১ জানুয়ারি, ২০২১ ০৩:৩৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
৩১ জানুয়ারি, ২০২১ ০৩:২৬ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫১ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/849237 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/590153


মোঃ ফারুক হোসেন
৩১ জানুয়ারি, ২০২১ ০৩:২০ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য পূর্ণ রেটিংসহ অসংখ্য ধন্যবাদ।


আব্দুল আলীম
৩১ জানুয়ারি, ২০২১ ০২:৩০ অপরাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা। চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি মাসের ২৬/০১/২০২১ তারিখে আমার আপলোডকৃত ৬২তম কন্টেন্ট ও ৫৯তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন ও নিরাপদে থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/854208 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/590202


মোঃ আবুল কালাম
৩১ জানুয়ারি, ২০২১ ০১:৫৬ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য পূর্ণ রেটিংসহ অসংখ্য ধন্যবাদ।


মোহাম্মদ মাসুদ রানা
৩১ জানুয়ারি, ২০২১ ০১:৩৯ অপরাহ্ণ

ইংরেজী বর্ষের শুভেচ্ছা ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১৬/০১/২০২১ তারিখের ৩৬তম অষ্টম শ্রেণির ২য় অধ্যায়-বাংলাদেশের মুক্তিযুদ্ধের পাঠ-৬-এ "মুক্তিবাহিনী গঠন ও কার্যক্রম" কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুন.


সন্তোষ কুমার বর্মা
৩১ জানুয়ারি, ২০২১ ১১:৪৫ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


প্রবীর কুমার শীল
৩১ জানুয়ারি, ২০২১ ১১:২৫ পূর্বাহ্ণ

খুব চমৎকার উপস্থাপন। আন্তরিক শুভেচ্ছা রইল প্রিয় শিক্ষক। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা আপনার জন্য। আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার নিমন্ত্রণ রইল। আমার এ পাক্ষিকের কন্টেন্টটি দেখে মতামত দেয়ার অনুরোধ রইল।


কমল কুজুর
৩১ জানুয়ারি, ২০২১ ১১:১৩ পূর্বাহ্ণ

খুব চমৎকার উপস্থাপন। আন্তরিক শুভেচ্ছা রইল প্রিয় শিক্ষক। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা আপনার জন্য। আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার নিমন্ত্রণ রইল। আমার এ পাক্ষিকের কন্টেন্টটি দেখে মতামত দেয়ার অনুরোধ রইল। শিক্ষক বাতায়ন আইডি https://www.teachers.gov.bd/profile/kamal%20kujur কন্টেন্ট লিংক- https://www.teachers.gov.bd/content/details/857588


শামছুন নাহার
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৪৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও ধন্যবাদ। আমার কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


আব্দুল্লাহ আত তারিক
৩১ জানুয়ারি, ২০২১ ১০:২৮ পূর্বাহ্ণ

প্রভাত, আপনার বাতায়নের পথচলা সাফল্যমণ্ডিত হোক। আপনার শ্রমলব্ধ চমৎকার নির্মাণ দেখে অভিভূত হলাম। মৌলিকতা অনন্য বৈশিষ্ট্য আপনার । চেষ্টা অব্যাহত রাখুন, সফলতা আসবেই । আমার এই পাক্ষিক-এ নবম শ্রেণির বাংলা সাহিত্য বইয়ের কবি মাইকেল মধুসূদন দত্ত রচিত ""কপোতাক্ষ নদ"" কবিতার উপর নির্মিত কনটেন্ট দেখে আপনার মতামতের প্রত্যাশায় রইলাম।


মোঃ ফারুক হোসেন
৩১ জানুয়ারি, ২০২১ ১০:২০ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য পূর্ণ রেটিংসহ অসংখ্য ধন্যবাদ।